Gardening in Flat

বাগানের শখ, অথচ জায়গা নেই বাড়িতে? বাতিল প্লাস্টিকের বোতলেই লাগাতে পারেন কোন কোন গাছ?

শখ থাকলেও জায়গার অভাবে বাগান করতে পারছেন না? রইল এমন কিছু গাছের হদিস, হাতে সময় থাকলে যেগুলি ফলানো যেতে পারে বাতিল প্লাস্টিকের বোতলের ভিতর

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৭:১৪
Share:

হাতে সময় থাকলে কিছু গাছ ফলানো যেতে পারে বাতিল প্লাস্টিকের বোতলের ভিতর। ছবি: সংগৃহীত

প্লাস্টিকের বোতল মাত্রই এখন খলনায়ক। কখনও পরিবেশ দূষণ করে, কখনও ডেকে আনে কঠিন অসুখ। তাই এখন অনেকেই প্লাস্টিকের পুরনো বোতল বাতিল করে কাচ বা তামার বোতলের দিকে ঝুঁকছেন। তবে এমনিতে অনিষ্ট করলেও মাথা খাটালে এই প্লাস্টিকের বোতলই কিন্তু দারুণ একটি কাজে আসতে পারে। বাড়িতে একফালি বাগান গড়ে তুলতে পারেন এই বাতিল বোতল কাজে লাগিয়ে। ভাবুন তো, খাওয়ার পাতে কাঁচালঙ্কা চাই? রান্নাঘরের জানলায় থাকা গাছ থেকে তুলে নিলেই হল। কিংবা ঘুগনির উপর ধনেপাতা দিতে চান? নিজের হাতে তৈরি বাগান থেকে তুলে নিলেন। বাজারে ছোটাছুটির দরকার নেই। খুব সহজেই সত্যি হতে পারে এই আশা, দরকার শুধু কিছুটা সময়। রইল এমন কিছু গাছের হদিস যা ফলানো যেতে পারে বাতিল প্লাস্টিকের বোতলের ভিতর।

Advertisement

তেলের শিশি, ঘিয়ের কৌটো কিংবা পানীয় জলের বোতল ব্যবহারের পর ময়লা ফেলার গাড়িতে না ফেলে অর্ধেক করে কেটে নিন। ভরে দিন মাটি। নীচে জল বেরোনোর জন্য ছোট্ট ছিদ্র করে রাখুন। যদি রাসায়নিক সার না দিতে চান, তবে চা পাতা আর সব্জির খোসা একসঙ্গে মিক্সিতে এক বার ব্লেন্ড করে কয়েক দিন রেখে দিলেই তৈরি হয়ে যাবে জৈব সার। বোতলের মাটি আর সারের কয়েকটি স্তর বানিয়ে ৩ দিন রোদ-হাওয়া খাইয়ে নিন। এ বারে শুরু করুন গাছ লাগানো।

ধনেপাতা

Advertisement

মশলার কৌটোয় থাকা গোটা ধনে বোতলের টবে ছড়িয়ে দিন। উপরে অল্প ঝুরো মাটি দিয়ে সামান্য জল ছড়িয়ে দিন। কয়েক দিনের মধ্যেই ফিনফিনে পাতলা ধনে শাক গজাবে। তবে এই গাছে বেশি জল দেবেন না। গাছ পচে যেতে পারে তাতে। গাছ বড় হলে প্রয়োজন মতো পাতা কাঁচি দিয়ে কেটে নিন।

মৌরি ও মেথি শাক

ধনের মতো মৌরি ও মেথি প্লাস্টিক টবে ছড়িয়ে দিলেও কয়েক দিনের মধ্যে গাছ বেরোবে। পাঁচফোড়নের কৌটোতে যে থাকে মেথি থাকে, তা থেকেই এই গাছ তৈরি করা সম্ভব।

রান্নাঘরে কিংবা ব্যালকনিতে প্লাস্টিকের তৈরি এই টব রাখা হয়। ছবি: সংগৃহীত

পুদিনা পাতা

পুদিনা পাতা বাজার থেকে কিনে আনার পর শেকড়-সহ গোড়া কাঁচি দিয়ে কেটে এক বেলা জলে ভিজিয়ে নিন। সন্ধ্যাবেলা টবে লাগিয়ে দিন সেগুলি। অনেক সময় রান্নাঘর কিংবা ব্যালকনির দেয়ালে প্লাস্টিকের তৈরি এই টব রাখা হয়। তবে পুদিনা পাতা চাষ করতে গেলে প্রথম দিকে ছায়ায় রাখতে হবে তবে। গাছ বেড়ে উঠলে যে কোনও জায়গায় রাখতে পারেন। পুদিনার দানা কিনে এনেও টবে ছড়িয়ে দিলেও গাছ হবে।

কারি পাতা

কারি পাতার গাছে থাকা ছোট ফল টবের মাটিতে পুঁতে দিন। কিছু দিন পরই তরতর করে বাড়বে গাছ। তবে নিয়মিত অল্প জল দিতে হবে। বেশি রোদ কিংবা বেশি ছায়া কোনওটিই ভাল নয় এই গাছের জন্য।

গন্ধরাজ লেবু

গন্ধরাজ মোমো অথবা গন্ধরাজ চিকেন, সুন্দর গন্ধের জন্য এই লেবুর গাছও লাগাতে পারেন বাড়িতে। লেবুর দানা পুঁতে দিন বোতলের মাটিতে। তবে কিছু দিন পর আর ছোট বোতলে রাখা যাবে না গাছ। একটু বড় পাত্র লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন