Oil Bottle

তেলের শিশি-বোতলে ময়লা জমেছে? ঘরোয়া টোটকায় তেলচিটে গন্ধ দূর করবেন কী ভাবে?

বাসনপত্র হোক কিংবা শিশি-বোতল, তেলেতেলে ভাব দূর করা সহজ নয়। তা ছাড়া পরিষ্কার না করলে তেলচিটে একটা গন্ধও বেরোয়। কী ভাবে পরিষ্কার করলে বোতলের গন্ধ এবং তেলচিটে দুই-ই ভাব চলে যাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৮:১৩
Share:

তেলের বোতল পরিষ্কার রাখুন। ছবি:সংগৃহীত।

রান্নাঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সহজ নয়। সাবধানে রান্না করলেও তেল, হলুদ, লঙ্কার গুঁড়ো ঠিক গ্যাসের উপর ছড়িয়ে পড়েই। সে সব পরিষ্কার করাও আবার আলাদা ঝক্কি। তবে অনেকের হেঁশেলেই চিমনি রয়েছে। কিন্তু চিমনি থাকার পরেও তেলের শিশিগুলি এমন চিটচিট করে যে, হাত দেওয়া যায় না। কড়াইয়ে তেল ঢালতে গিয়ে হাত থেকে শিশি পিছলে নীচে পড়ে যাওয়ার ভয় থাকে। তাই বোতলগুলি নিয়মিত পরিষ্কার করা দরকার। বাসনপত্র হোক কিংবা শিশি-বোতল, তেলেতেলে ভাব দূর করা সহজ নয়। তা ছাড়া পরিষ্কার না করলে তেলচিটে একটা গন্ধও বেরোয়। কী ভাবে পরিষ্কার করলে বোতলের গন্ধ এবং তেলচিটে ভাব চলে যাবে?

Advertisement

গরম জল

তেলের বোতলে গরম জল ভরে একবেলা রেখে দিন। ১২ ঘণ্টা পরে জল-সহ বোতল ভাল করে ঝাঁকিয়ে নিন। গরমজল বোতলের তেলাভাব দূর করবে। সেই সঙ্গে গন্ধও চলে যাবে। তবে জলের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস ফেলে দিলে বেশি উপকার পাওয়া যাবে।

Advertisement

বাসন মাজার তরল সাবান

গরম জলের সঙ্গে বাসন মাজার তরল সাবান মিশিয়ে বোতলের মধ্যে ভরে ঝাঁকান। ১৫ মিনিট অন্তর চার থেকে পাঁচ বার ঝাঁকান। বোতল পরিষ্কার করার ব্রাশ বাড়িতে থাকলে আরও ভাল হয়। তা হলে সেই ব্রাশ দিয়ে বোতল ভাল করে পরিষ্কার করে নিতে পারবেন।

ভিনিগার

গরম জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণটি বোতলে ভরে রেখে দিন। মিনিট ২০ পরে বোতল পরিষ্কার করার জালের তৈরি ব্রাশ দিয়ে বোতলের মধ্যে ঢুকিয়ে ঘষে ঘষে তেলচিটে ময়লা তুলে নিন। জল ময়লা নরম করে।

টিস্যু পেপার

বোতলের ঢাকনিটা অনেক সময় ঠিক করে আটকানো হয় না। ফলে তেল গড়িয়ে পড়ে বোতলের গায়ে। তেল জমে জমে ময়লা হয় বেশি। তেল যাতে না গ়়ড়ায় তার জন্য বোতলের মুখে টিস্যু গুঁজে রাখুন। তা হলে আর তেলে গড়িয়ে নামতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন