Shifting Tips

বাড়ি বদলাবেন? নতুন বাসায় সংসার পাতার আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

বাড়ি বদলের পর্বে সঠিক পরিকল্পনার অভাবে অনেক জিনিস হারিয়েও যায়। বাড়ি বদলানোর সময় যদি কয়েকটি বিষয় মাথায় রাখেন, তা হলে ঝক্কি কম পোহাতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৯:২০
Share:

বাড়ি বদলানোর খুঁটিনাটি। ছবি: সংগৃহীত।

ঠিকানা বদল করা কম ঝক্কির নয়। চেনা জায়গা ছেড়ে নতুন বাসায় সংসার পাতার আগে একটা দীর্ঘ পরিকল্পনা করতে হয়। তা-ও অনেক সময় ভুল হয়ে যায়। সবচেয়ে বেশি চিন্তা হয় মালপত্র নিয়ে। গোটা বাড়ির আসবাবপত্র তো কম নয়! সেই সঙ্গে জামাকাপড়, বইপত্রও রয়েছে। সমস্ত জিনিসপত্র এক জায়গা থেকে অন্যত্র সুরক্ষিত ভাবে নিয়ে যাওয়া সহজ নয়। বাড়ি বদলের এই পর্বে সঠিক পরিকল্পনার অভাবে অনেক জিনিস হারিয়েও যায়। বাড়ি বদলানোর সময় যদি কয়েকটি বিষয় মাথায় রাখেন, তা হলে ঝক্কি কম পোহাতে হবে।

Advertisement

১) হাতে সময় নিয়ে বাড়ি বদলের সিদ্ধান্ত নিন। এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে তাড়াহুড়ো করা ঠিক নয়। পুরনো বাড়ি ছাড়ার মাসখানেক আগে থেকে মালপত্র গোছগোছ করতে শুরু করে দিন। প্রথমেই দরকারি কাগজপত্র এবং অন্যান্য জিনিস ব্যাগে ভরে নিন। কাচের জিনিসগুলি কাগজে মুড়িয়ে নিন। আগে থেকে গোছাতে শুরু করলে পরে হুটোপাটি হবে না।

২) পুরনো বাড়ি ছাড়ার আগে ইলেকট্রিকের মিস্ত্রি ডেকে ফ্রিজ, এসি এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলি খুলিয়ে নিন। বাড়ি বদলানোর পর্বে এটা বড় কাজ। তাই শেষ মুহূর্তে করতে সমস্যা হতে পারে। এই যন্ত্রপাতিগুলি ভাল করে বাক্সে ভরে বেঁধে নিন। একেবারে নতুন বাড়িতে গিয়ে খুলবেন।

Advertisement

৩) আসবাবপত্র গাড়িতে তোলার সময় মাথায় রাখুন, সেগুলির যাতে কোনও ক্ষতি না হয়। সব আসবাবের গায়ে কাপড় জড়িয়ে রাখতে পারেন। তাতে ধুলো পড়বে না। পরে সেই ধুলো মুছতেও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন