Kitchen Hacks

Cooking Hacks: সংসারের খরচ বেড়েই যাচ্ছে? রান্নাঘরেই লুকিয়ে আছে টাকা বাঁচানোর টোটকা

অনেক সাধারণ পড়ে থাকা জিনিস দিয়েই তৈরি হতে পারে সুস্বাদু খাবার। রইল তেমন কয়েকটির সন্ধান।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২৩:৪৪
Share:

একটু মাথা খাটালেই, অনেক সাধারণ জিনিস দিয়ে বানিয়ে ফেলতেন সুস্বাদু খাবার। প্রতীকী ছবি।

সারা সপ্তাহ সময়ের অভাবে অনেকেই হেঁশেলে ঢোকার সময় পান না। কারণ সকলেরই ধারণা, ভিন্ন স্বাদের খাবার তৈরি করা বোধ হয় সময় সাপেক্ষ। তা কিন্তু নয়। ধরুন, আগের দিনের ভাত বেঁচে গিয়েছে। তা অনেকেই ফেলে দেন। বাসি ভাতগুলি ফেলে না দিয়ে, ডিম, বিনস্‌, গাজর, কাজুবাদাম দিয়ে ফ্রায়েড রাইসের মতো কিছু একটা বানিয়ে নিতে পারেন। তেমনই একটু মাথা খাটালেই, অনেক সাধারণ জিনিস দিয়ে বানিয়ে ফেলতেন সুস্বাদু খাবার। তাতে সময় বাঁচে, আবার খরচও কমে। রইল সংসারের খরচ বাঁচানোর আরও কয়েকটি সহজ টোটকা।

Advertisement

১) পিৎজা কিনে ফ্রিজে রেখে দিয়েছেন। কিন্তু কাজের চাপে তা বেমালুম ভুলে গিয়েছেন। দু’দিন পরে ফ্রিজ খুলে সেই পিৎজা আবিষ্কার করলেন। নষ্ট না হলেও স্বাদের তো এদিক-ওদিক হবেই। কিন্তু এত দাম দিয়ে কেনা পিৎজা ফেলে দিতেও মন চায় না। ফেলে দেবেনই বা কেন? ফ্রিজ থেকে পিৎজা বার করে কিছু ক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। তার পর উপর থেকে চিজ আর চিলি ফ্লেক্স ছড়িয়ে, মাইক্রোওয়েভে গরম করে নিলেই পুরনো পিৎজার নতুন স্বাদ ফিরে পাবেন।

সংসারের খরচ বাঁচানোর আরও কয়েকটি সহজ টোটকা। প্রতীকী ছবি।

২) রোজ একটি করে কলা খাবেন বলে একসঙ্গে এক ডজন কলা কিনেছেন। এ দিকে রোজ অফিস আর বাড়ি করতে গিয়ে, কলা আর খেয়ে ওঠা হয়নি। এত দিন রেখে দেওয়ার ফলে কলাগুলি কালো হয়ে গিয়েছে। অগত্যা সেগুলি ফেলে দেবেন বলেই মনস্থির করলেন। দাম দিয়ে কলা কিনে ফেলে দেবেন? জানেন কি, কলা বেশি পেকে গেলে বেকিং ভাল হয়? কলা দিয়েই বানিয়ে ফেলুন কেক।

Advertisement

৩) অফিস থেকে ফিরে আলুসেদ্ধ-ভাত খাবেন। কিন্তু অন্যমনস্ক হয়ে প্রয়োজনের চেয়ে বেশি আলু ভাতে দিয়ে ফেলেছেন। নষ্ট না করে ওই অতিরিক্ত আলুগুলি চটকে ভাজা পেঁয়াজ কুচি আর শুকনো লঙ্কা দিয়ে ভর্তা বানিয়ে নিন। পরের দিন একটা কম পদ রাঁধলেও চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন