Onion

Kitchen Hacks: পেঁয়াজ কাটলেই চোখে জল আসে? কষ্ট কমাতে কোন টোটকা মেনে চলবেন

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। পেঁয়াজ কাটার সময়ে চোখে জল আসার কারণ হল এই গ্যাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ২১:৩৩
Share:

রান্না করতে বড়ই ভালবাসেন। তবে পেঁয়াজ কাটার নাম শুনলেই কান্না পায়? রান্নার ক্ষেত্রে সবচেয়ে বিরক্তিকর জিনিসই হল পেঁয়াজ কাটা! তবে ভারতীয় হেঁশেল পেঁয়াজ ছাড়া ভাবাই যায় না। কিন্তু কখনও ভেবে দেখেছেন, কেন বার বার পেঁয়াজ কাটতে গেলেই চোখে জ্বালা করে?

Advertisement

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। কাটার পর সেগুলি বেরিয়ে অন্য এনজাইমের সঙ্গে মিশে যায়। তাতেই তৈরি হয় সারফার গ্যাস। সেটাই চোখে গিয়ে চোখ জ্বালা করে জল বেরিয়ে যায়। এ কারণে পেঁয়াজ কাটার অনেক পরেও হাতে গন্ধ লেগে থাকে।

রোজের রান্না করার সময়ে দু’-চারটে পেঁয়াজ কেটে ফেলা যায়। তবে বাড়িতে কোনও অনুষ্ঠান হলে বেশি পরিমাণে পেঁয়াজ কাটতে হতে পারে। তখনই সমস্যায় পড়তে হয়। কয়েকটি টোটকা জানলেই এই সমস্যার সমাধান সম্ভব।

Advertisement

১) পেঁয়াজের খোসা ছাড়িয়ে ঘণ্টা খানেক ডিপ ফ্রিজারে ভরে রাখুন। ফ্রিজ থেকে বার করে পেঁয়াজ কাটলে চোখে আর জল আসবে না।

পেঁয়াজ কাটার সময়ে কী মনে রাখবেন?

প্রতীকী ছবি

২) পেঁয়াজের খোসা ছাড়িয়ে ১৫ থেকে ২০ মিনিট ঠান্ডা জলে ডুবিয়ে রাখুন। এতে সালফেনিক অ্যাসিড ধুয়ে যাবে আর কাটার সময় চোখে জল আসবে না। তবে পেঁয়াজ এ ক্ষেত্রে অনেক পিচ্ছিল হয়ে যায়। তাই সাবধানে ছুরি ব্যবহার করা উচিত।

৩) পেঁয়াজ কাটার সময়ে যত ধারাল ছুরি ব্যবহার করবেন, ততই কম কাঁদতে হবে। অবাক লাগলেও এই পদ্ধতি কাজ করে। পেঁয়াজের কোষে কম ক্ষতি করে ধারাল ছুরি। তাই খুব বেশি এনজাইম বেরোয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন