Air Condition Machine

দুর্ঘটনা এড়াতে দীর্ঘ দিন বন্ধ থাকা এসি চালানোর আগে কী কী করতে হবে?

গরম পড়ছে, এসি না চালিয়ে উপায় নেই। কিন্তু এত দিন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটি না চালানোর পর, হঠাৎ চালাতে গেলে বিপত্তি ঘটতে পারে কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১১:১২
Share:

এসির মেশিনে বা ফিল্টারে ধুলো-ময়লা থাকলে যন্ত্রটি ঠান্ডা হতে চায় না। ছবি- সংগৃহীত

মার্চ মাস পড়তে না পড়তেই তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। ভোরের দিকে হালকা শিরশিরে ঠান্ডা থাকলেও ঘরের পাখা কিন্তু চলছে। বেলার দিকে কোনও কোনও বাড়িতে আবার এসিও চলতে শুরু হয়েছে। কিন্তু দীর্ঘ দিন এসি বন্ধ থাকলে তা চালানোর আগে বেশ কিছু বিষয় মাথায় রাখতেই হয়। না হলে যন্ত্রের ক্ষতি তো হয়ই, এমনকি বিস্ফোরণের আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। গোটা শীতকাল জুড়ে এসি বন্ধ থাকার পর, আবার সেই যন্ত্রটি চালানোর আগে রক্ষণাবেক্ষণের প্রয়োজন থাকে। এসির মেশিনে বা ফিল্টারে ধুলো-ময়লা থাকলে যন্ত্রটি ঠান্ডা হতে চায় না। ধুলোর আস্তরণ পড়ে যন্ত্রের কম্প্রেসারটিও বিগড়ে যেতে পারে। আর কোন কোন কারণে এসি বিগড়ে যেতে পারে, তা জেনে রাখা প্রয়োজন।

Advertisement

১) অনেক পুরনো বা নিম্নমানের যন্ত্র ব্যবহার করলে, প্রচণ্ড গরমে ঘর ঠান্ডা করার ক্ষেত্রে অতিরিক্ত চাপ পড়ে। তখন যন্ত্র বিকল হওয়া অস্বাভাবিক নয়।

Advertisement

২) ঘরের আয়তন বুঝে এসি না কিনলেও এই ধরনের বিপত্তি ঘটতে পারে।

৩) শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রে আগুন লাগা বা বিস্ফোরণ ঘটার অন্যতম কারণ হল এসির গ্যাস লিক হওয়া। তাই বেশ কিছু দিন বন্ধ থাকার পর, আবার এসি চালাতে গেলে আগে গ্যাস লিক হচ্ছে কি না, তা দেখে নেওয়া উচিত।

এসি-র ভিতরে কোনও বৈদ্যুতিক তার আলগা হয়ে গেলে, সেখান থেকেও বিপদ ঘটতে পারে।    ছবি- সংগৃহীত

৪) একটানা অনেক ক্ষণ এসি চালানোর ফলে যন্ত্রটির উপর অতিরিক্ত চাপ পড়ে। সেখান থেকেও অনেক সময়ে দুর্ঘটনা ঘটে।

৫) এসি-র ভিতরে কোনও বৈদ্যুতিক তার আলগা হয়ে গেলে, সেখান থেকেও বিপদ ঘটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন