Indian Cooking Hacks

আটা মেখে ফ্রিজে রাখলেই কালো হয়ে যায়? ৫ ফিকির জানলেই আর অসুবিধা হবে না

আটা মেখে ফ্রিজে রাখলেই কালো হয় যায়। আর সেই আটা দিয়ে রুটি বানালে কেমন যেন শক্ত হয়ে যায় রুটি। আটা মাখার সময়ে কয়েকটি ফিকির মানলেই আর এমনটা হবে না, রইল তার হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৮:০১
Share:

আটা কিংবা ময়দা মাখার সময়ে তাতে অল্প একটু তেল দিতে পারেন। এতে ময়দা মসৃণ থাকে। ছবি: সংগৃহীত।

অফিস যাওয়ার আগে তাড়াহুড়োর জেরে ভাল প্রাতরাশ করার সময়ই থাকে না অনেকের। কাজ কমিয়ে রাখার জন্য তাই আগের রাতেই রুটির জন্য আটা মেখে লেচি কেটে ফ্রিজে ভরে রাখেন অনেকে। সকালে জলখাবার হয়ে যায়, আর দুপুরের টিফিনটাও! তবে সমস্যা একটাই! আটা মেখে ফ্রিজে রাখলেই যে কালো হয়ে যায়। আর সেই আটা দিয়ে রুটি বানালে কেমন যেন শক্ত হয়ে যায় রুটি। আটা মাখার সময়ে কয়েকটি ফিকির মানলেই আর এমনটা হবে না, রইল তার হদিস।

Advertisement

১) এ ক্ষেত্রে আটা মাখার সময়ে যেন বেশি জল না পড়ে যায়, সে দিকে লক্ষ রাখতে হবে। বেশ কিছু দিনের জন্য একেবারে আটা মেখে রাখতে চাইলে সব সময় শুকনো করে মাখুন। জলের ভাগ বেশি হয়ে গেলে দ্রুত কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২) ময়দা মাখার সময়ে গরম জল ব্যবহার করতে পারেন। ঠান্ডা জল দিয়ে বেশি দিন ময়দা মেখে রাখলে দ্রুত কালো হয়ে যেতে পারে। গরম জলের ব্যবহারে সে আশঙ্কা কম।

Advertisement

ময়দা মাখার সময়ে গরম জল ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) আটা কিংবা ময়দা মাখার সময়ে তাতে অল্প একটু তেল দিতে পারেন। এতে ময়দা মসৃণ থাকে। অনেক দিন রাখলেও কালো হয়ে যায় না। তেলের পরিবর্তে চাইলে ঘি দিতে পারেন। মাখার সময়ে তেল বা ঘি দিতে ভুলে গেলে লেচির উপরে তেল লাগিয়ে রাখতে পারেন।

৪) আটা মেখে বায়ুরোধী কোনও কৌটোতে রাখুন। বাতাসে ভাসমান ব্যাক্টেরিয়ার আটার সংস্পর্শে এলে আটা কালো হয়ে যায়। সে ক্ষেত্রে বায়ু প্রবেশ করতে পারবে না এমন কোনও কৌটোতে আটা ভরে রাখলে কালো হওয়ার আশঙ্কা কম।

৫) আটার লেচি বানিয়ে আলুমিলিয়াম ফয়েলেও মুড়ে রাখতে পারনে। এই পদ্ধতি মেনে চললেও আটা কালো হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন