Onion Preservation

কাটা পেঁয়াজ ফ্রিজে রাখতে নেই কেন, কী করে তবে তাজা রাখবেন আনাজ

পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন। রান্নার আগে খানিকটা সময়ও বাঁচে। তবে পেঁয়াজ কুচি ফ্রিজে রাখা ঠিক নয় বলেই মনে করেন অনেকে। কিন্তু কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৯:২২
Share:

ফ্রিজে না রেখেও পেঁয়াজ সতেজ রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

পাতলা মাঝের ঝোল হোক কিংবা কষা মাংস— রান্নায় পেঁয়াজ না পড়লে স্বাদ ঠিক জমে না। নিরামিষ ছাড়া রোজের রান্নায় পেঁয়াজ কুচি একটি অপরিহার্য উপকরণ। তা ছাড়া, আলুকাবলি, পাপড়িচাট, ঝালমুড়ি বানাতেও পেঁয়াজকুচি দরকার হয়। রোজই দরকার হয় বলে অনেকেই পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন। তা হলে খানিকটা সময়ও বাঁচে। তবে পেঁয়াজ কুচি ফ্রিজে রাখা ঠিক নয় বলেই মনে করেন অনেকে। কিন্তু কেন?

Advertisement

ফ্রিজের তাপমাত্রায় নানা ব্যাক্টেরিয়া জন্ম নেয়। পেঁয়াজ কেটে রাখলে সেই সব ব্যাক্টেরিয়া পেঁয়াজেও মেশে। সেই পেঁয়াজ দিয়ে রান্না করা খাবার খেলে পেটের গোলমাল দেখা দিতে পারে। ব্যাক্টেরিয়া সংক্রমণের ফলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়া, পেঁয়াজে উপকারী পুষ্টিগুণের অভাব নেই। ফ্রিজের আবহাওয়ায় পেঁয়াজের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। রান্নায় পেঁয়াজ ব্যবহার করলেও কোনও লাভ হয় না। পেঁয়াজ বলে নয়, কোনও সব্জি কেটে ফ্রিজে রাখবেন না। ফ্রিজে রাখতে পারবেন না বলে আগে থেকে পেঁয়াজ কেটে রাখার কোনও সুযোগ নেই, তা নয়। পেঁয়াজ কুচি সংরক্ষণের আরও অনেক উপায় আছে।

১) পেঁয়াজ কেটে যে একেবারেই ফ্রিজে রাখতে পারবেন না, তা নয়। পেঁয়াজ কুচি করে কেটে বায়ুনিরোধী কৌটোতে ভরে রেখে দিন। তবে রান্নার কয়েক ঘণ্টা আগে বার করে নিতে হবে। ফ্রিজ থেকে বার করেই রান্না করা ঠিক নয়।

Advertisement

২) পেঁয়াজ কুচি সতেজ রাখার আরও একটি উপায় হল পলিথিনে ব্যাগে ভরে রাখতে পারেন। তবে বেশি দিন ও ভাবে রাখা যাবে না। তা হলে নষ্ট হয়ে যাবে। তবে পলিথিন ব্যাগে ভরে ফ্রিজে রাখতেও পারেন।

৩) সকালের ব্যস্ততায় অনেক সময়ে পেঁয়াজ কাটার সময় থাকে না। তাই রাতেই কাজ এগিয়ে রাখেন অনেকে। সে ক্ষেত্রে পেঁয়াজ কুচিগুলি একটি জিপলক ব্যাগে ভরে রাখুন। পরের দিন রাত পর্যন্ত সতেজ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন