Sunlight

রোদে পোড়া ত্বক দ্রুত আগের জেল্লা ফিরে পাবে ঘরোয়া পদ্ধতিতে

দীর্ঘ ক্ষণ রোদে ঘুরলে ত্বক পুড়ে যেতে বাধ্য। তবে ক্রমশ ত্বক আবার আগের রং ফিরেও পায়। তাতে সময় লাগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ০৯:৫২
Share:

রোদের ছাপ মুছে দেবে ঘরোয়া পদ্ধতি।

বেশ কয়েক দিনের জন্য বেড়াতে গিয়েছিলেন? ফিরে আসার পর থেকেই সবাই বলছেন, আপনার ত্বক একদম পুড়ে গিয়েছে। এটি খুবই স্বাভাবিক ঘটনা। দীর্ঘ ক্ষণ রোদে ঘুরলে ত্বক পুড়ে যেতে বাধ্য। তবে ক্রমশ ত্বক আবার আগের রং ফিরেও পায়। তাতে সময় লাগে।

Advertisement

কিন্তু ঘরোয়া কিছু পদ্ধতিতে রোদে পুড়ে যাওয়া ত্বক খুব অল্প সময়ে আগের রং ফিরে পেতে পারে। রইল তেমনই কয়েকটি রাস্তার কথা।

টমোটো: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই ত্বকের কোষের ক্ষতি আটকাতে পারে টমেটো। তা ছাড়া এতে থাকা লাইসোপিন প্রাকৃতিক উপায়ে রোদ থেকে ত্বককে বাঁচায়। টমেটো থেঁতো করে রোদে পোড়া এলাকায় লাগিয়ে দিলেই হল। ১০-১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিতে হবে তার পরে। খুব দ্রুত রোদে পোড়া কোষের বদলে নতুন কোষ জন্মাবে ত্বকে।

Advertisement

দই-মধু: মধু ব্যাকটিরিয়া-জাত সংক্রমণ আটকাতে সাহায্য করে। আর দুধ মৃত কোষকে খসিয়ে দিয়ে নতুন কোষ জন্মাতে কাজে লাগে। এই দুইয়ের মিশ্রণ রোদে পোড়া ত্বককে চাঙ্গা করে দিতে পারে সহজেই। ১ চামচ মধু আর ২ চামচ দই মিশিয়ে নিয়ে রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখতে হবে। মিনিট ১৫ রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলেই হল।

অ্যালো ভেরা: এই গাছের পাতার রসের অনেক গুণ। রোদে পোড়া ত্বককে আগের অবস্থায় দ্রুত ফিরিয়ে নিয়ে যেতে পারাটা তার মধ্যে একটা। রোদে পুড়ে যাওয়া ত্বকে অ্যালো ভেরার রস বা জেল রাতে লাগিয়ে রাখতে হবে। সারা রাত ওই অবস্থায় রাখার পর সকালে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। তা হলেই রোদে পোড়া ত্বক দ্রুত ফিরে পাবে পুরনো জেল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন