eye problem

Eye Care: চোখের ক্লান্তি কী? কী ভাবেই বা তা দূর করবেন

প্রত্যেকেরই স্ক্রিনের দিকে তাকিয়ে কাজ করার সময় বেড়েছে। এমন অবস্থায় চোখের উপর প়়ড়ছে অতিরিক্ত বেশি চাপ। এর থেকেই চোখ ক্লান্ত হয়ে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ২১:৩১
Share:

প্রতীকী ছবি।

প্রত্যেকেরই স্ক্রিনের দিকে তাকিয়ে কাজ করার সময় বেড়েছে। তার উপর অতিমারির চাপে এখন সবই অনলাইন। শিশুদের অনলাইন ক্লাস। সাঁতার শেখাও অনলাইনে। এমনকি বন্ধুর জন্মদিন পালনও হচ্ছে সেই কম্পিউটারের সামনে বসেই। এমন অবস্থায় চোখের উপর প়়ড়ছে অতিরিক্ত বেশি চাপ। এর থেকেই চোখ ক্লান্ত হয়ে পড়ে।

Advertisement

অনেক ক্ষণ টানা মনোযোগ দিয়ে কম্পিউটারের দিকে তাকিয়ে কাজ করলে চোখের পাতাও পড়ে না। তাতে ক্লান্তি আরও বেশি হয়। এর থেকে চোখের মণিতে অস্বস্তি হয়। চোখ শুকিয়েও যায় অনেক সময়ে। তখন চোখের বিশ্রাম প্রয়োজন।

প্রতীকী ছবি।

কিন্তু চোখ যে ক্লান্ত হয়ে পড়ছে, তা বুঝবেন কী ভাবে?

Advertisement

সব সময়ে এই সমস্যা বোঝা সহজ হয় না। তার কারণ, এর উপসর্গগুলি মিলে যায় অন্যান্য সমস্যার সঙ্গেও। তবে মাথাব্যথা, চোখে ব্যথা, চোখ দিয়ে জল পড়া, চোখের লাল ভাব এই সমস্যার কয়েকটি লক্ষণ। কখনও অস্বস্তি বেড়ে গেলে ঝাপসা দেখেন কেউ কেউ। কারও বা চোখে আলো পড়লে কষ্ট হয়।

চোখের ক্লান্তি দূর করার উপায় কী?

১) এমন অসুবিধা হলে বেশ কি‌ছু ক্ষণ চোখ স্ক্রিন থেকে সরিয়ে রাখুন।

২) মাঝেমাঝেই চোখে জল দিন।

৩) কাজের ফাঁকে কয়েক মিনিট চোখ বুজে থাকুন।

৪) কাজ করার সময়ে কম্পিউটারে বড় অক্ষরে লিখুন। ফন্ট সাইজ বাড়িয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন