Exercise

Importance of Sleep: কম ঘুমিয়েও পুরোদমে শরীরচর্চা করছেন? লাভের বদলে ক্ষতি হচ্ছে না তো

যদি কোনও দিন ঠিক করে ঘুম না হয়, তার পরেও কি সকালে এক ঘণ্টা শরীরচর্চা করা উচিত?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ১২:১০
Share:

ঘুম কম হলে কি শরীরচর্চা করা উচিত? ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখার কতগুলি সাধারণ নিয়ম আছে। রোজ রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুম। সপ্তাহে অন্তত পাঁচ দিন সকালে এক ঘণ্টা করে শরীরচর্চা। ভাজাভুজি না খাওয়া। পর্যাপ্ত জল আর স্বাস্থ্যকর খাবার খাওয়া।

কিন্তু বিষয়টি কি সত্যিই এত সহজ?

যদি কোনও দিন ঠিক করে ঘুম না হয়, তার পরেও কি সকালে এক ঘণ্টা শরীরচর্চা করা উচিত? কী হতে পারে এর ফলে? শরীরচর্চার সঙ্গে ঘুমের সম্পর্ক ঠিক কেমন? দেখে নেওয়া যাক।

Advertisement

সাত ঘণ্টার বেশি ঘুম হলে: সে ক্ষেত্রে পরের দিন সকালে শরীরচর্চা করতে কোনও অসুবিধাই নেই। চিকিৎসকদের মতে, এক জন প্রাপ্ত বয়স্ক মানুষের রোজ অন্তত সাত ঘণ্টা ঘুম দরকার। সেটি মিটে গেলে শরীরচর্চায় কোনও বাধা নেই।

Advertisement

সপ্তাহের বেশির ভাগ রাতেই যদি ছ’ঘণ্টার কম ঘুম হয়: সে ক্ষেত্রে কি শরীরচর্চা করবেন না? চিকিৎসকরা বলছেন, সেটাও ঠিক সিদ্ধান্ত হবে না। বরং রোজ ১৫ মিনিটের জন্য শরীরচর্চা করুন। আর পারলে দুপুরের দিকে মিনিট ১৫ বিশ্রাম নিন। তা হলে ঘুম এবং শরীরচর্চার ভারসাম্য বজায় থাকবে।

সারা রাত জেগে: তা হলে সকালের শরীরচর্চা এড়িয়ে যাওয়াই ভাল। বরং বিকেলের দিকে হাল্কা ব্যায়াম করতে পারেন।

অনিয়মিত ঘুম হচ্ছে: এক এক রাতে এক এক সময়ে ঘুমোতে যাচ্ছেন? এ দিকে শরীরচর্চাও বাদ দিতে চান না? ভাবছেন, ঘুম কম হচ্ছে বলে শরীরচর্চাও কমিয়ে দিলে হৃদ্‌রোগের আশঙ্কা বাড়বে? মোটেও তা নয়। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর সমীক্ষা বলছে, সপ্তাহে তিন দিন ৪০ মিনিট হাল্কা শরীরচর্চা করলেও ভাল থাকে হৃদ্‌যন্ত্র।

টানা শরীরচর্চা হয়ে গিয়েছে: সাত-আট দিন টানা শরীরচর্চা হয়ে গিয়েছে? সে ক্ষেত্রে এক দিন বিশ্রাম নেওয়া দরকার। কারণ পেশির গঠনের জন্যও শরীরকে এক দিন বিশ্রাম দিতে হয়।

প্রচণ্ড ক্লান্ত লাগছে: সে ক্ষেত্রে শরীরচর্চা করবেন না। কারণ তাতে ঘুমের সময় আরও কমবে। ঘুমের মানও খারাপ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন