পায়ের পাতায় ব্যথা? আরাম পেতে এগুলো রোজ করুন

সারা দিন দৌড়ঝাঁপ। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এক ভাবে চেয়ারে বসে থাকা, হিল জুতো। পায়ের পাতার উপর দিয়ে কী অত্যাচারটাই না যায়। রাতে সে জানানও দেয় সে রকম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৫ ১৮:৪৬
Share:

সারা দিন দৌড়ঝাঁপ। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এক ভাবে চেয়ারে বসে থাকা, হিল জুতো। পায়ের পাতার উপর দিয়ে কী অত্যাচারটাই না যায়। রাতে সে জানানও দেয় সে রকম। পায়ের পাতায় যন্ত্রণায় অল্পবিস্তর সকলেই ভোগেন। সকালে ঘুম থেকে উঠেও রেশ থাকে তার। বিছানা ছেড়ে উঠে মাটিতে ফেলতেই পায়ের পাতা জানিয়ে দেয় সে ক্লান্ত। পায়ের পাতায় ব্যথা মূলত নার্ভের থেকে হয়। রোজ বাড়ি ফিরে কিছু জিনিস মেনে চললে আরাম পাবেন।

Advertisement

১। হট ওয়াটার থেরাপি- একটা গামলায় গরম জল নিন। একটি বেশি করেই নুন মেশান জলে। পাশে অন্য একটা ছোট গামলায় ফুটন্ত গরম জল রাখুন। এ বার নুন মেশানো জলের গামলায় দু’পায়ের পাতা ডুবিয়ে রাখুন। আস্তে আস্তে আঙুল ভিতরের দিকে মুড়বেন, বাইরের দিকে খুলবেন। জল যখন একটু ঠান্ড হয়ে আসবে তখন পাশে রাখা গরম জল থেকে অল্প অল্প করে মেশাতে থাকবেন। অন্তত আধ ঘণ্টা এটা করুন।

২। মাসাজ- অলিভ অয়েল বা ফুট ক্রিম বেশি করে হাতে নিন। পায়ের তলায় মাঝ বরাবর আঙুলের চাপে মাসাজ করতে করতে গোড়ালি থেকে উপরের আঙুলের দিকে উঠুন। পায়ের তলার নার্ভের উপর আলতো চাপ দিয়ে দিয়ে মাসাজ করুন। যত ক্ষণ আরাম লাগবে তত ক্ষণ করতে থাকুন।

Advertisement

৩। আইস- পা খুব ফুলে গেলে গামলার মধ্যে ভর্তি করে বরফ নিন। বরফের উপর পা রেখে বসে থাকুন। আরাম পাবেন।

৪। অ্যাকুপ্রেসার উডেন ম্যাট- যে কোনও দোকানে কিনতে পাওয়া যায়। যদি আপনার পায়ে ব্যথার সমস্যা থাকে তবে কিনে রাখুন। এই ম্যাটের উপর দাঁড়িয়ে পায়ে চাপ দিতে থাকুন। এক পা তুলে অন্য পায়ে ভর দিয়ে চাপ দিয়ে দাঁড়ান। আবার একই ভাবে দ্বিতীয় পায়ে দাঁড়ান।

৫। ফুট রোলার- এটাও যে কোনও দোকানে কিনতে পাওয়া যায়। মাটিতে রোলার রেখে তার উপর পা দিয়ে চেয়ারে বসুন। আস্তে আস্তে পা রোল করতে থাকুন। রুটি বেলার মতো করে করবেন।

৬। ভাইব্রেটিং ফুট মাসাজ- উডেন ম্যাট বা রোলারের থেকে দাম একটু বেশি হলেও বেশ কাজের জিনিস। দোকানে সহজে কিনতেও পাওয়া যায়। ভাইব্রেটরে দুই পা রেখে অন করে দিলে ভাইব্রেট হতে থাকবে। হিট ভাইব্রেশনে পায়ের নার্ভের ব্যথা কমে যাবে।

৭। ফুট বাথ- পার্লারে এর সাহায্যেই পেডিকিওর করা হয়ে থাকে। ভাইব্রেটরের মতোই দুই পা রাখার জায়গা থাকে। শুধু তার মধ্যেই গরম জলের প্রবাহ চলে। এই ভাবে ফুট বাথ নিতে থাকুন।

৮। জুতো- পায়ে ব্যথা হলে অবশ্যই হিল জুতো পরা ছাড়ুন। তার বদলে আরমদায়ক জুতো পরুন। চিকিত্সকের পরামর্শ নিয়ে ডক্টর’সো সোল, স্নিকার বা অন্য রকম পা ঢাকা আরামদায়ক জুতো পরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন