Cooking Tips

৩ টোটকা: কয়েক মিনিটে ঝরঝরে হবে গলে যাওয়া ভাত

গলা ভাত খেতে ভাল লাগে না মোটেই। তবে ভাত বেশি সেদ্ধ হয়ে গেলে কী ভাবে ঝরঝরে করবেন, রইল এমনই ৫ টোটকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২০:২৬
Share:

গলা ভাত কী ভাবে ঝরঝরে করবেন? ছবি: সংগৃহীত।

ভাত রান্না করা করা কী আর এমন ব্যাপার! অনেকেই এমনটা ভাবেন। ঝরঝরে ভাত বানানো কিন্তু বেশ মুশকিলের কাজ। কোন সময়ে ভাতের ফ্যান ঝরালে ভাত একেবারে ঝরঝরে হবে, সেটা আঁচ করতে বেশ দক্ষতার প্রয়োজন। সময় একটু এ দিক থেকে ও দিক হয়ে গেলেই ভাত গলে যায়। হেঁশেলে এই সমস্যার মুখোমুখি হন অনেকেই। গলা ভাত খেতে ভাল লাগে না মোটেই। তবে ভাত বেশি সেদ্ধ হয়ে গেলে কী ভাবে ঝরঝরে করবেন, রইল এমনই তিনটি টোটকা।

Advertisement

১) ভাতের ফ্যান ঝরিয়ে নিয়ে একটি মাইক্রোওয়েভে মিনিট দুয়েক ঘুরিয়ে নিন। ভাতের অতিরিক্ত জল টেনে নেবে মাইক্রোওয়েভ। ভাত ঝরঝরে করতে এই প্রক্রিয়া বেশ কার্যকর।

২) ভাতের ফ্যান ঝরিয়ে নিয়ে সেই পাত্রে একটি ছোট বাটি করে নুন রেখে পাত্রটির মুখ ঢেকে দিতে পারেন। ভাতের মধ্যে থাকা অতিরিক্ত জল শুষে নেবে নুন। ভাত হয়ে যাবে একেবারে ঝরঝরে।

Advertisement

৩) ভাতের ফ্যান ঝরিয়ে নিয়ে তার উপর তিন-চারটি পাউরুটি টুকরো করে সাজিয়ে দিন। এ বার ঢাকা বন্ধ করে পাত্রটি আবার গ্যাসের উপর রেখে মিনিট দুয়েক রেখে নিন। ভাতের মধ্যে থাকা অতিরিক্ত জল পাউরুটি শুষে নেবে।

অনেক সময়ে ভাত এতটাই গলে যায় যে, আর সেটি ঝরঝরে করা সম্ভব হয় না। সে ক্ষেত্রে গলা ভাত খেতে ইচ্ছে না করলে সেই ভাত দিয়ে তেহরি বানিয়ে নিতে পারেন। বাংলাদেশের এই জনপ্রিয় রান্না বিশেষ সময়সাপেক্ষ নয়। মাংসের সঙ্গে মিশিয়ে নেওয়া হয় মশলাদার ভাত। এই পদের জন্য ঝরঝরে ভাত রান্নার প্রয়োজন নেই। এ ছাড়া রাইস স্যুপ, রাইস পরিজ, রাইস প্যানকেকও বানিয়ে ফেলতে পারেন গলে যাওয়া ভাত দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন