Khoi-murki: প্রসাদের খই মুড়কি অনেকেরই প্রিয়। কিন্তু কী করে বানাবেন জানা আছে কি

পুরনো বেশ কিছু বাঙালি খাবার আমরা ভুলতে বসেছি। তার মধ্যে মুড়কি অন্যতম। জেনে নিন রেসিপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১৮:৪৬
Share:

প্রতীকী ছবি। ছবি: ইউটিউব

সরস্বতী পুজোর প্রসাধে খই মুড়কি খেতে অনেকেই ভালবাসেন। এখনও পেলে চেটেপুটে খান। বেশ কিছু বছর আগেও মুড়কি শুধু পুজোর প্রসাদ ছিল না। এমনিই ঘরে ঘরে তৈরি হত। বিকেলের খাবারে সকলে মুড়ি দিয়ে খেতেন। আবার শীতকালে নতুন গুড় উঠলে মুড়কি তৈরি হতো। এবং অতিথি এলে প্লেটে সাজিয়ে অন্য মিষ্টির সঙ্গে দেওয়াও হত। কিন্তু এই খাবারগুলি এখন হারিয়ে যেতে বসেছে। বিকেলের স্ন্যাক্সে মানুষ ঝুঁকছেন বাজারের প্যাকেটবন্দি বিদেশি খাবারের দিকে। দোকান থেকে কেক পেস্ট্রি না কিনে মুড়কি তৈরি করুন বাড়িতে। খইয়ে রয়েছে অত্যন্ত কম ক্যালোরি। আর রিফাইন্ড সুগারের চেয়ে গুড় যেতে অনেক বেশি স্বাস্থ্যকর তাই দোকানের কেক প্যাস্ট্রির বদলে এই খাবার মাঝে মাঝে চলতেই পারে।

Advertisement

প্রতীকী ছবি।

উপকরণ

খই ৫০০ গ্রাম

Advertisement

নলেন গুড় ২৫০ গ্রাম

কী করে বানাবেন

মুড়কি বানানো কিন্তু দারুণ সহদ। গুঁড়ের টুকরো ছোট ছোট করে ভেঙে নিন। একটি পাত্রে জল বসান। তাতে গুঁড়ের টুকরোগুলি ফেলে দিন। আঁচ মাঝারি রেখে সমানে নাড়তে থাকুন। গুড় মিশে ঘন হয়ে এলে তাতে খই ঢেলে দিন। তারপর খুব তাড়াতাড়ি খই গুঁড়ের সঙ্গে মিশিয়ে ফেলুন। যেন একটার সঙ্গে আরেকটা লেগে না যায়। হয়ে গেলে তাই একটা ছড়ানো পাত্রে মুড়কি ছড়িয়ে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে গেলে একটি কাচের শিশিতে ভরে রাখুন। বেশ অনেক দিন রেখে খেতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন