vitamin c

গরমে ত্বক বাঁচাবে এই সিরাম, চড়া দামে না কিনে বানিয়ে ফেলুন বাড়িতে

ঠিক উপায় জানা থাকলে বাড়িতেও বানাতে পারেন ভিটামিন সি সিরাম। জানেন খাঁটি ভিটামিন সি তৈরি করার উপায়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৯ ১৬:০৮
Share:

ভিটামিন সি সিরামের ছোঁয়ায় এই গরমেও ত্বক থাকবে তরতাজা। ছবি: শাটারস্টক।

প্যাচপেচে গরম আর কাঠফাটা রোদ মানেই ত্বকের নানা সমস্যা মাতা চাড়া দিয়ে ওঠা। শীতে শুষ্কতাকে ঢেকে রাখতে পারলেই যে ত্বক অন্যদের ঈর্ষার কারণ, গরমে তাতেই জায়গা করে নেয় কালো ছোপ, ট্যান, আরও কত কী!

Advertisement

তবে গরমে ত্বককে বাঁচাতে সবচেয়ে জরুরি যা, সেটা হল ‌ভিটামিন সি। এটি এমন একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা মৃত কোষ বের করে ত্বককে সুস্থ রাখে। তাই ভিটামিন সি সিরাম সবরকম ত্বকের জন্যই খুব কার্যকরী।

বাজারে এই সিরাম নানা ওজনে বোতলবন্দি হয়ে কিনতে পাওয়াই যায়। কিন্তু তাতে মিশে থাকে নানা রাসায়নিক। তাই তা থেকে ত্বকের উপকার পাওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। তাই ঠিক উপায় জানা থাকলে বাড়িতেও বানাতে পারেন ভিটামিন সি সিরাম। জানেন খাঁটি ভিটামিন সি তৈরি করার উপায়?

Advertisement

আরও পড়ুন: ডায়াবিটিসের হাত থেকে বাঁচান সন্তানকে, এই সব নিয়মে নিজেও থাকুন সুস্থ

একটি বাটিতে ১ চা় চামচ গোলাপ জলের সঙ্গে ১/৪ চামচ ভিটামিন সি পাউডার মেশান। এর মধ্যে ১ চা চামচ ভেজিটেবল গ্লিসারিন মেশান। এ বার পুরো মিশ্রণটি ফ্রিজে রাখুন। এ বার মিশ্রণটি ফ্রিজ থেকে বের করে তাতে অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করুন। যাদের ত্বক সংবেদনশীল, তারা একদম অল্প পরিমাণে ভিটামিন সি পাউডার ব্যবহার করুন।

আরও পড়ুন: বারো মাস দাঁতে শিরশিরানি? এ সব মানলে সমাধান মিলবে সহজেই

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

জেনে নিন ভিটামিন সি ঠিক কীভাবে ত্বককে বাঁচায়—

ত্বককে টান টান রাখতে ও সতেজ ভাব বজায় রাখতে ত্বকে কোলাজেন উৎপাদন করে ভিটামিন সি। এছাড়া ত্বকে পুষ্টি জোগাতে ভিটামিন সি-র জুড়ি মেলা ভার। সূর্যের তাপ থেকে ত্বক বাঁচাতে ও কালো ছোপ ও দূর করতে ভিটামিন সি সক্ষম।

তবে শুধু বাইরে থেকে নয়। ভিতর থেকে সুস্থ থাকতেও ভি‌‌টামিন সমৃদ্ধ খাবার ও ফল খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন