Cycling

Cycling: বেড়েই চলেছে ওজন? ভরসা রাখুন সাইকেলে

এমন কোনও উপায় চান যাতে একঘেয়েমি আসবে না, আবার ওজনও কমবে? তাহলে চোখ বুজে ভরসা রাখতে পারেন সাইকেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১৮:২১
Share:

প্রতীকী ছবি।

‘ওজন কমানোর কিছু উপায়’ লিখে গুগলে সার্চ করুন, নিমেষে পেয়ে যাবেন হরেক রকম ফন্দি-ফিকির। কোথাও লেখা ডায়েটের কথা, তো কোথাও জোর দেওয়া হয়েছে জিম বা শরীরচর্চার উপর। এগুলির সবই সময় সাপেক্ষ। এই দীর্ঘ সময়ে একঘেয়েমি চলে আসাও তেমন অস্বাভাবিক নয়। এমন কোনও উপায় কি চান, যাতে একঘেয়েমি আসবে না, আবার ওজনও কমবে? তাহলে চোখ বুজে ভরসা রাখতে পারেন সাইকেলে। ভাবছেন, সাইকেল কী করে কমাবে আপনার ওজন? জেনে নিন—

Advertisement

১) সাইকেল চালানোর ক্ষেত্রে সবার আগে মাথায় রাখা প্রয়োজন সময়ের কথা। কার কতক্ষণ সাইকেল চালালে ভাল হয়, তা নির্ভর করে সেই ব্যক্তিটির উপর। প্রত্যেকের দেহের বিপাক হার আলাদা হয়, সেই অনুযায়ী চাহিদাও হয় আলাদা। তাই সাইকেল চালানোর রুটিন তৈরি করার আগে ভাল করে বুঝে নিন আপনার শরীরের প্রয়োজনীয়তা। যেমন, এক ঘণ্টা সাইকেল চালালে আপনি সর্বোচ্চ ঝরাতে পারেন ৫০০ ক্যালোরি।

২) পরিকল্পনা করে সাইকেল চালালে আপনি যথেষ্ট দ্রুত কমাতে পারেন ওজন। গবেষণা বলছে, প্রাতরাশের আগে খালি পেটে সাইকেল চালালে ২০ শতাংশ দ্রুত কমবে আপনার ওজন।

Advertisement

প্রতীকী ছবি

৩) কত দূর যাচ্ছেন সাইকেল নিয়ে? আরও কিছুটা পথ বাড়িয়ে দিন। যত বেশি রাস্তা যাবেন, তত দ্রুত ঝরবে মেদ।

৪) সাইকেলে বসার সময়েসতর্ক থাকবেন। যেন বেকায়দায় না বসে পড়েন। ঠিকঠাক ভঙ্গিতে বসে যদি সাইকেল চালান আর গতিবেগ যদি ঠিক থাকে,তবে সহজেই কমাতে পারবেন ওজন।

৫) উৎসাহ নিয়ে নিয়মিত সাইকেল চালালেন বটে, কিন্তু অন্যমনস্ক হয়ে অলস ভাবে প্যাডেল করলেন— তা হলে বিফলে যাবে আপনার সব প্রচেষ্টা। সাইকেল চালাতে হবে জোরে জোরে। যত জোরে চালাবেন, তত বেশি ক্যালোরি ঝরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন