Couple

Flirt: প্রেমিকের বান্ধবীদের সংখ্যা দিন দিন বাড়ছে? সম্পর্ক নিয়ে চিন্তায় পড়েছেন কি

আর পাঁচ জনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ রয়েছে মানেই যে তিনি আপনাকে ঠকাচ্ছেন, তেমন নাও হতে পারে। ফলে কোনও সিদ্ধান্তে আসার আগে, সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ২১:৫৬
Share:

প্রতীকী ছবি।

প্রথম আলাপের সময়ে খুব ভাল লেগেছিল ছেলেটিকে। সহজেই বন্ধুত্ব করে ফেলেছিলেন তিনি। আপনিও সহজ হয়ে গিয়েছিলেন খোলামেলা মানুষটির সঙ্গ পেয়ে। কিন্তু এখন তাঁর সেই স্বভাবই হয়ে দাঁড়িয়েছে আপনার চিন্তার কারণ। আরও পাঁচ জন মহিলার সঙ্গেও সে ভাবেই মেশেন আপনার পুরুষ সঙ্গী। তা নিয়ে চিন্তায় পড়ে যান আপনি। মাঝেমাঝেই বিশ্বাস হারাতে বসেন।

Advertisement

কিন্তু এ ধরনের সন্দেহ কি নিজের সম্পর্কের জন্য স্বাস্থ্যকর? এমন পরিস্থিতি তৈরি হলে নিজের সম্পর্ক যত্নে রাখবেন কী করে?

১) সঙ্গী আপনার সঙ্গে যে ভাবে মেশেন, তেমন আচরণ যদি করেন অন্য মহিলাদের সঙ্গেও, তবে তা মেনে নেওয়া সহজ নয়। কিন্তু আর পাঁচ জনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ রয়েছে মানেই যে তিনি আপনাকে ঠকাচ্ছেন, তেমন নাও হতে পারে। ফলে কোনও সিদ্ধান্তে আসার আগে, সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন।

Advertisement

২) যদি দেখেন অন্যদের প্রতি তাঁর আচরণ নিছকই বন্ধুত্বপূর্ণ, তবে আগেই তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করবেন না। আপনার অপছন্দের কথা অন্য ভাবে বোঝানোর চেষ্টা করুন।

প্রতীকী ছবি।

৩) অন্য মহিলাদের সঙ্গে তাঁর অতিরিক্ত খোলামেলা বন্ধুত্ব যে আপনার পছন্দ নয়, তা বোঝানোর সময়ে নিজেকে শান্ত রাখুন। না হলে ভুল বোঝাবুঝির আশঙ্কা বেশি থাকে।

৪) কথা বলার সময়ে কী শব্দ ব্যবহার করছেন, খেয়াল করুন। আপনার কথায় যদি তিনি অসম্মানিত বোধ করেন, তবে সমস্যা কোনও দিনই মিটবে না। বরং বেড়েও যেতে পারে।

৫) তাই বলে আবার সব অনুভূতি নিজের মধ্যে চেপে রাখবেন না। তাতে জটিলতা বাড়বে। খেয়াল রাখুন, নিজেকে প্রকাশ করা হল সম্পর্ক সুস্থ রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।

৬) আগেই বিশ্বাস হারাবেন না। সঙ্গীকে বিশ্বাস না করতে পারলে সম্পর্ক থাকবে কী ভাবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন