Viral

সন্তান হওয়ার পর নতুন মাকে কী ভাবে সুস্থ রাখা যায়? তিন মাসের কর্মসূচি তৈরি করলেন হবু বাবা

সদ্যোজাত এবং নতুন মায়ের দেখাশোনা করার জন্য ঠিক কী কী করতে হবে, তা বুঝিয়ে দিতেই বিশেষ এই আলোচনা সভার আয়োজন করেন তরুণ। নিজের মা, বাবাকে বুঝিয়ে দেন কাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৪২
Share:

বাবার দায়িত্ব! ছবি: সংগৃহীত।

বড় কোনও কাজ সুষ্ঠু ভাবে পরিচালনা করার আগে সংস্থার কর্মীদের নিয়ে মিটিং করেন ঊর্ধ্বতনেরা। ঠিক তেমন ভাবেই নিজের সন্তান আসার আগে পরিবারের সকলকে নিয়ে বিশেষ এক আলোচনা সভার আয়োজন করেছিলেন এক হবু বাবা। সেই ছবিই সম্প্রতি ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। ঘটনা চিনের।

Advertisement

সন্তানধারণ থেকে প্রসব— গোটা প্রক্রিয়ায় মায়ের ভূমিকাই বেশি। সন্তান ধারণ করার সময়ে হবু মায়েদের শারীরিক, মানসিক নানা রকম পরিবর্তনের মধ্যে দিয়ে যেতে হয়। প্রসবের পরেও বেশ কিছু দিন পর্যন্ত চলে সেই সংক্রান্ত সমস্যা। এই সংক্রান্ত সমস্যা কাটিয়ে উঠতে চিকিৎসার পাশাপাশি, পরিবারের প্রতিটি মানুষের সহযোগিতার প্রয়োজন রয়েছে। তাই সন্তান জন্ম নেওয়ার বেশ কিছু দিন আগে থেকেই পরিবারের প্রতিটি সদস্যকে নিয়ে আলোচনা সভার আয়োজন করেন ওই তরুণ।

অন্তঃসত্ত্বা ওই তরুণী তাঁর স্বামীর কাণ্ডকারখানার ছবি পোস্ট করেছেন সমাজমাধ্যমে। সাদা বোর্ডে নীল রঙের মার্কার দিয়ে তিনি বুঝিয়ে দিচ্ছেন, নতুন সদস্য আসার পরের তিন থেকে ছ’মাস কাকে কোন কাজটি করতে হবে। বাধ্য ছাত্রছাত্রীর মতো বোর্ডের সামনে দাঁড়িয়ে গোটা বিষয়টা বুঝে নিচ্ছেন তাঁরা।

Advertisement

সদ্যোজাতের দেখাশোনা থেকে খাওয়াদাওয়া, ডায়াপার বদল, রাত জাগা, রান্না করার মতো সাধারণ কাজগুলি তো রয়েছেই সেই তালিকায়। উপরন্তু হবু মায়ের শরীর এবং মনের খেয়াল রাখার প্রতি বিশেষ যত্নশীল হওয়ার কথাও আলাদা করে মনে করিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন