Herbs

আপনার অঙ্গনের নিভৃত গোপনে উঠুক বেজে প্রকৃতির সঞ্জীবন-রাগিণী...

বাড়ির জানালায়, ছাদ, বারান্দার টবে লাগানো ভেষজ গাছগাছড়া।

Advertisement
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০০:০১
Share:

প্রকৃতির সম্পদ আমাদের জীবনকে নিরাপদ ও সমৃদ্ধ করে। তবে তার জন্য প্রকৃতির ক্ষতি করা কখনওই উচিত নয়। তাকে সসম্মান আমাদের জীবনের অংশ করে নিতে হবে। গৃহস্থ জীবনে প্রকৃতির এই শর্ত পূরণ করে ‘হার্বস প্লান্টিং’। অর্থাৎ বাড়ির জানালায়, ছাদ, বারান্দার টবে লাগানো ভেষজ গাছগাছড়া। যেমন ডিল, পার্সলে, তুলসী, রোজ়মেরি, ধনে ইত্যাদি। এই ওষধিগুলি প্রকৃতিকে দূষণমুক্ত ও ঠান্ডা রাখে। খাবারে দিলে স্বাদ বাড়ায় ও স্বাস্থ্যরক্ষা করে। তবে, এই সব গাছের কোনওটিতে বেশি পোকা হয়, কোনওটি আবার বেশি জল-তাপ সহ্য করতে পারে না। তাই আগে সেগুলি ভাল করে জেনে নিয়ে গাছগুলিকে রক্ষার দায়িত্বটাও নিতে হবে কিন্তু।

Advertisement

কোন গাছের কেমন যত্ন

Advertisement

• ডিল: স্যামন ও অন্যান্য সামুদ্রিক মাছ রান্নায়, স্যালাড ড্রেসিংয়ে চমৎকার ফ্লেভার আনে। হার্ট ভাল রাখতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিনে ভরা। মশলা জাতীয় গাছটি সরাসরি বাগানে বা যেখানে সূর্যের আলো আসে, সেখানে বড় টবে অর্গানিক সার দিয়ে পুঁতে দিন। বড় গাছের আড়ালে রাখবেন। নচেৎ জোরে হাওয়ায় গাছ নষ্ট হতে পারে। গাছটিতে পোকামাকড় হয়, তাই শুকনো ডাল-পাতা ছেঁটে সরিয়ে দেবেন। বীজ আপনাআপনি মাটিতে পড়ে নতুন গাছ জন্মায়।

• তুলসী: সর্দি-কাশি সারাতে তুলনা নেই। পোকার কামড়ে বা ত্বকের সমস্যাতেও তুলসী পাতা বেটে লাগালেও উপকার হয়। টবে ঈষৎ লবণাক্ত মটি ব্যবহার করুন। দিনে ঘণ্টা চারেক রোদ খাইয়ে বাকি সময় ছায়ায় রাখতে পারেন।

• পার্সলে: গার্নিশিং ছাড়াও সুপ বা স্যালাডে দারুণ স্বাদ বাড়ায় পার্সলে পাতা। স্যান্ডউইচের ফিলার হিসেবেও ভাল। গভীর পট বা টবে অর্গানিক সার দেওয়া মাটিতে এই গাছ রাখুন। রোদের মধ্যে, ভেজা মাটিতে থাকলে ভাল বাড়বে। ডালের বাইরের দিকের পাতার স্বাদ বেশি।

• থাইম: মাছ-মাংসের স্টুয়ে থাইম দিলে স্বাদ-বর্ণই বদলে যায়। গুল্ম জাতীয় এই উদ্ভিদ ঘরের ভিতরে রাখলে নিয়মিত আলো দিতে হবে। মাটিতে জল দাঁড়াতে দিলে চলবে না।

• অরিগ্যানো: নুডলস পিৎজ়া বা বার্গার বানালে বা টম্যাটো-প্রধান কোনও পদে শুকিয়ে নেওয়া অরিগ্যানো দেওয়া হয়। এটি পরিপাকে সহায়ক। অঙ্কুরোদ্গমের পর চার ইঞ্চি বাড়লে একটু ছেঁটে দিন। তা না হলে ভীষণ বেশি বেড়ে যাবে।

• রোজ়মেরি: অলিভ অয়েল দেওয়া ইটালিয়ান রান্নায় এই সুগন্ধি উদ্ভিদ খুব চলে। বড় টবে রোজ়মেরি পুঁতবেন। প্রায় চার ফুট পর্যন্ত বাড়বে, ঝোপের মতো দেখাবে। সূর্যের আলোয় রাখা ভীষণ জরুরি।

• ধনেপাতা: এতে আয়রন, ক্যালসিয়াম প্রচুর পরিমাণে থাকে। চওড়া টবে গাছটি পুঁতবেন, দু’দিন অন্তর জল দেবেন। গাছ খুব বড় হওয়ার আগেই তুলে নিন। এই গাছের নরম কাণ্ড আর কচি পাতাকে সিলান্ত্রো-ও বলে। মেক্সিকান রান্নায় সিলান্ত্রোর ব্যবহার প্রচলিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন