Day Off

সহকর্মীর ছুটির দিনে তাঁকে কাজের কথা বললেই দিতে হবে জরিমানা, কোন সংস্থায় চালু হল এমন নিয়ম?

ছুটির দিনে অফিসের কোনও সহকর্মীকে কাজ নিয়ে বিরক্ত করলে এ বার থেকে জরিমানা দিতে হবে। এমনই নিয়ম চালু করল একটি মোবাইল অ্যাপ সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৭:০২
Share:

কর্মীরা যাতে ছুটি উপভোগ করতে পারেন, সে জন‍্য ছুটির দিনে অফিসের হোয়াটস অ‍্যাপ গ্রুপ, স্ল‍্যাকে সক্রিয় না রাখার নির্দেশ দিয়েছে সংস্থা। প্রতীকী ছবি।

ছুটির দিনে সহকর্মীকে কাজ সংক্রান্ত বিষয় নিয়ে বিরক্ত করলে দিতে হবে জরিমানা। সম্প্রতি ‘ড্রিম ১১’ নামে একটি ক্রিকেট অ্যাপ সংস্থা চালু করেছে এই নিয়ম।

Advertisement

সরকারি ক্ষেত্রে দু’দিন ছুটি থাকলেও, অনেক বেসরকারি সংস্থায় সপ্তাহে এক দিন মাত্র ছুটি থাকে। কিছু ক্ষেত্রে দু’দিনও থাকে। তবে এক কিংবা দুই— যে ক’দিনই ছুটি থাক, সারা সপ্তাহ কাজের পাহাড় সামলে ছুটির দিনে পরিবারের সঙ্গে সময় কাটাতেই চান অনেকে। কিন্তু সব সময় যে ছুটির দিনেও অফিস থেকে পুরোপুরি বিচ্ছিন্ন থাকা যায়, তা নয়। হোয়াটসঅ্যাপে কাজ সংক্রান্ত নির্দেশ, মেল, অফিসের জরুরি ফোন আসতেই থাকে। ছুটির দিনেও কর্মীদের যাতে কাজ নিয়ে মাথা ঘামাতে না হয়, সে কারণেই এমন একটি সিদ্ধান্ত নিচ্ছে ওই সংস্থা।

কর্মীরা যাতে ছুটি উপভোগ করতে পারেন, সে জন‍্য ছুটির দিনে অফিসের হোয়াটস অ‍্যাপ গ্রুপ, স্ল‍্যাকে সক্রিয় না রাখার নির্দেশ দিয়েছে সংস্থা। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যতই কাজের চাপ থাক, ছুটির দিনে অফিস সংক্রান্ত কোনও বিষয়ে মাথা ঘামানোর দরকার নেই কর্মীদের। বরং পরিবার এবং প্রিয়জনদের নিয়ে সময় কাটাক তারা। এতে কাজের গুণমানও বাড়বে। অফিসের কাজেও বাড়তি একটা গতি আসবে। অফিসের দিক থেকে ছুটির দিনে পুরোপুরি মুক্ত কর্মীরা। তবে অফিসের অন্য কোনও কর্মী যদি ছুটির দিনে সহকর্মীরকে কাজ সংক্রান্ত বিষয় নিয়ে বিরক্ত করেন, সে ক্ষেত্রে তাঁকে ১ লক্ষ টাকা জরিমানা দিতে হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

Advertisement

ছুটির দিনেও কর্মীদের যাতে কাজ নিয়ে মাথা ঘামাতে না হয়, সে কারণেই এমন একটি সিদ্ধান্ত নিচ্ছে ওই সংস্থা। প্রতীকী ছবি।

সংস্থার নতুন নীতি নিয়ে অত্যন্ত খুশি কর্মীরাও। তাঁরা জানিয়েছেন, সপ্তাহের বাকি দিনগুলিতে সকাল থেকে রাত অফিসেই কাটে। বাড়ির লোকজনের সঙ্গে সময় কাটানো তো দূর, কথা বলার পর্যন্ত সময় পাওয়া যায় না। সেখানে ছুটির দিনেও অনেক সময়ে অফিসের টুকটাক কাজ থেকেই যায়। তা ছাড়া বাড়িতে থেকেও অফিসে কী কর্মকান্ড চলছে সে দিকেও নজর রাখতে না চাইলেও বিভিন্ন মেল, ফোন, মেসেজ চলেই আসে। ফলে ছুটির পরের দিন অফিসে আসতে বেশি ক্লান্তি বোধ হয়। সংস্থার এই নতুন উদ্যোগ সত্যি হলে মন্দ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন