Life Style news

সকালে খালি পেটে জল খেলে কি ওজন কমে?

ঘুম থেকে উঠে খালি পেটে এই এক গ্লাস জল খাওয়া নিয়ে এমন নানা মতবাদ রয়েছে। আদৌ কি তা হয়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৯ ১৬:৫২
Share:

প্রতীকী ছবি।

সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস ঈষদোষ্ণ জল খেয়ে ফেলুন। ওজন কমানো হোক বা পেট পরিষ্কার করা, সব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এতেই! ঝকঝকে ত্বকের রহস্যও নাকি এটাই! ঘুম থেকে উঠে খালি পেটে এই এক গ্লাস জল খাওয়া নিয়ে এমন নানা মতবাদ রয়েছে। আদৌ কি তা হয়?

Advertisement

আমাদের শরীরের ৭০ শতাংশই জল। সুস্থ থাকার জন্য প্রতিদিন অন্তত দুই লিটার জল খাওয়ার প্রয়োজন বলে মত দেন বেশির ভাগ চিকিত্সকই। তাই প্রথমেই বলা ভাল, জল দিনের যে কোনও সময়েই নির্দ্বিধায় খাওয়া যায়। তাতে উপকারই হয়। বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের জন্য আমাদের শরীরকে সব সময়ই হাইড্রেটেড রাখা জরুরি।

তাই সকালে ঘুম থেকে উঠেই যাঁরা জল খান, তাতে তাঁদের ওজন হ্রাস পেয়ে থাকুক বা না থাকুক, আদতে উপকারই হয়। কারণ, সারা রাত ঘুমের সময় জল আমাদের শরীরে অনেকক্ষণ প্রবেশ করে না। ফলে দেহে জলের ঘাটতি ঘটে। ঘুম থেকে উঠেই জল খেলে সেই ঘাটতি দ্রুত পূরণ হয়।

Advertisement

আরও পড়ুন: দাড়িতে লাগান এই তেল, স্টাইল করুন খুশি মতো

এ বার পেট পরিষ্কারের প্রশ্নে আসা যাক। খাবার খাওয়ার সময় থেকে পরিপাকের পর সেই খাবারের অবশিষ্ট অংশ মলাশয়ে জমা হওয়া— এই পুরো প্রক্রিয়াটা পেরিস্টলসিস চলনের ফলে ঘটে। খাদ্যনালী, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র এবং বৃহদন্ত্রেও এই চলন হয়। পেরিস্টলসিসের জন্য পর্যাপ্ত পরিমাণ জল খাওয়ার প্রয়োজন। এই ক্ষেত্রেও সকালে জল খাওয়ার আলাদা করে তেমন কোনও ভূমিকা নেই।

আরও পড়ুন: ওজন কমানো থেকে লিভারের স্বাস্থ্য রক্ষা, জেনে নিন জিরের গুণাগুণ

দিনের কোনও একটা সময়ে একসঙ্গে অনেকটা জল না খেয়ে বরং সারাদিন ধরেই সমান তালে জল খেতে থাকুন। শরীরে যেন জলের ঘাটতি কোনও ভাবেই না হয়, সেটা খেয়াল রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন