Katrina Kaif

ডায়েট মানেই দামি সব্জি নয়, ঝিঙে, ফুলকপি খেয়েও সুন্দর থাকা যায়, জানালেন ক্যাটরিনা

রূপ এবং শরীরচর্চার জন্য যথেষ্ট খ্যাতি রয়েছে তাঁর। তাই খাওয়াদাওয়ার প্রতি বিশেষ ভাবে নজর দিতে হয় ক্যাটরিনাকে। তাঁর ডায়েটে যে সব সময় দামি সব্জি থাকে, তা কিন্তু নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৩:৪১
Share:

অভিনেত্রী ক্যাটরিনা কাইফের পছন্দের খাবার কী জানেন? ছবি: সংগৃহীত।

অনেকেরই ধারণা, ডায়েট করলে বোধ হয় সাধারণ খাবার খাওয়া যায় না। মেনুতে জ়ুকিনি, লেটুস, কালে, লাল-হলুদ বেল পেপার কিংবা অ্যাভোকাডো না রাখলেই নয়। এই ধরনের সব্জি নিঃসন্দেহে পুষ্টিকর। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু তা বেশ খরচসাপেক্ষ। তাই সকলের পক্ষে কেনা সম্ভব নয়। তবে এই ধারণায় জল ঢেলে দিয়েছেন অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। কিছু দিন আগেই নিজের ইনস্টাগ্রামে ‘আস্ক মি এনিথিং’ সেশনে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন ‘টাইগার ৩’-এর অভিনেত্রী। সেখানে এক অনুরাগী জানতে চেয়েছিলেন তাঁর পছন্দের খাবারের নাম। উত্তরে তিনি জানিয়েছেন, কম মশলা দেওয়া ঝিঙের তরকারি, ফুলকপির তরকারি এবং ব্রকোলি স্যুপ খেতে তিনি সবচেয়ে পছন্দ করেন। রূপ এবং শরীরচর্চার জন্য যথেষ্ট খ্যাতি রয়েছে তাঁর। তাই খাওয়াদাওয়ার প্রতি বিশেষ ভাবে নজর দিতে হয় ক্যাটরিনাকে। তাঁর ডায়েটে যে সব সময় দামি সব্জি থাকে, তা কিন্তু নয়। আর পাঁচজন সাধারণ মানুষ যে সব সব্জি খেয়ে থাকেন, সেই সব খাবার খেয়েও নিজেকে ক্যাটরিনার মতো সুন্দর করে তোলা যায়।

Advertisement

ক্যাটরিনা যে সব সব্জি খেতে ভালবাসেন, তা শরীরের কোন উপকারে লাগে?

ঝিঙেতে ক্যালোরির পরিমাণ কম। তাই যাঁরা ওজন ঝরানোর চেষ্টা করছেন, তাঁরা এই সব্জি খেতেই পারেন। তা ছাড়া ঝিঙেতে ফাইবারের পরিমাণ বেশি। তাই হজমের সমস্যা এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে ঝিঙে। এই সব্জির অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে।

Advertisement

প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের উৎস হল ব্রকোলি। এই সব্জিতে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। আবার, ত্বকের জন্যেও এটি ভাল। সেই সঙ্গে এতে রয়েছে ভিটামিন কে। যা হাড় মজবুত করতে সাহায্য করে। ব্রকোলিতে ফাইবারের পরিমাণও বেশি। তাই অন্ত্র ভাল রাখতেও সাহায্য করে এই সব্জি। তা ছাড়া অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই সব্জি শারীরবৃত্তীয় নানা কাজেই লাগে।

খাবারের ছবি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন ক্যাটরিনা। ছবি: সংগৃহীত।

ফুলকপি খেলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। তাই এই সব্জি এড়িয়ে চলেন অনেকেই। কিন্তু অনেকেই হয়তো জানেন না, ফাইবার, ভিটামিন সি, কে এবং বি৬-এর মতো প্রয়োজনীয় অনেক উপাদানই রয়েছে ফুলকপিতে। তা ছাড়া, যে কোনও রকমের প্রদাহ নিরাময়েও সাহায্য করে ফুলকপিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন