Lifestyle News

জেনে নিন মুখের ভিতর টক্সিন মুক্ত রাখবেন কী ভাবে

শরীর পরিষ্কার রাখার জন্য ডিটক্স ডায়েটের প্রয়োজনীয়তার কথা আমরা জানি। কিন্তু শরীর ডিটক্স করার মতোই প্রতি দিন মুখের ভিতর থেকেও টক্সিন দূর করা প্রয়োজন জানেন কি? হজম শক্তি বাড়ানোর জন্য শরীর টক্সিনমুক্ত রাখা প্রয়োজন।

Advertisement

নিজস্ব প্রতিবেন

শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ১৭:২৭
Share:

শরীর পরিষ্কার রাখার জন্য ডিটক্স ডায়েটের প্রয়োজনীয়তার কথা আমরা জানি। কিন্তু শরীর ডিটক্স করার মতোই প্রতি দিন মুখের ভিতর থেকেও টক্সিন দূর করা প্রয়োজন জানেন কি? হজম শক্তি বাড়ানোর জন্য শরীর টক্সিনমুক্ত রাখা প্রয়োজন। আর হজমের প্রথম ধাপ শুরু হয় মুখ থেকেই। মুখ ঠিক মতো ডিটক্স না করলে দাঁতে হলুদ ছোপ, নিশ্বাসে দুর্গন্ধের মতো সমস্যা হতে পারে। তাই জেনে নিন মুখ ডিটক্স করতে রোজ কী করবেন।

Advertisement

তেল

মুখে ১ টেবল চামচ নারকেল তেল ২০ মিনিট রেখে দিন। এই তেল যেমন ব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে, তেমনই দাঁত থেকে টক্সিন দূর করে হলুদ ছোপও তুলে দেবে। শুধু মুখ নয়, শরীর ডিটক্সিফাই করতেও সাহায্য করে নারকেল তেল। প্রথমেই ২০ মিনিট মুখে রাখা সম্ভব হবে না। শুরু করুন ২ মিনিট দিয়ে। ধীরে ধীরে সময় বাড়ান। তেল মুখ থেকে ফেলার পর গরম জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে এক দিন করুন।

Advertisement

জিভ পরিষ্কার

নিয়মিত জিভ পরিষ্কার করলে ব্যাক্টেরিয়া, খাবারের টুকরো, মরা কোষ দূর হয়। টক্সিন দূর করার পাশাপাশি নিয়মিত জিভ পরিষ্কার মেটাবলিজমেও সাহায্য করে।

মাসাজ

টি ট্রি অয়েলের অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিফাংগাল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ রয়েছে। ঠিক তেমনই নিম তেল মাড়ি থেকে রক্তপাত রুখতে পারে। এই দুই তেল কয়েক ফোঁটা করে মিশিয়ে মাড়িতে মাসাজ করুন কয়েক মিনিট। সারা রাত রেখেও দিতে পারেন বা ২ ঘণ্টা পর জল দিয়ে কুলকুচি করে মুখ ধুয়ে নিন।

আরও পড়ুন: নিয়মিত সানস্ক্রিনের ব্যবহারে ভিটামিন ডি-র অভাবে ভুগছেন ১০ কোটি মানুষ

মাউথ ওয়াশ

লবঙ্গ, পুদিনা ও পার্সলের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে। যা নিশ্বাসে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। তিনটি লবঙ্গ, একমুঠো পুদিনা ও কয়েকটা পার্সলে পাতা এক সঙ্গে ২ কাপ জলে সিদ্ধ করে নিন। এই জল দিয়ে দিনে দু’বার ভাল করে কুলকুচি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন