Life style

বাড়ি ফিরে রোজ ২০ মিনিট পা উঁচু করে শুয়ে থাকার সুফল জানেন?

জানেন কি মাত্র ২০ মিনিট যদি আমরা এই ভাবে ব্যয় করতে পারি তাহলেই অনেক সুফল পাওয়া যায়?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ১১:৩৬
Share:
০১ ০৮

সুস্থ থাকতে আমাদের রোজই কিছু শরীরচর্চার প্রয়োজন। কিন্তু সময়ের অভাবে বা কী রকম শরীরচর্চার প্রয়োজন তা না জানায় বেশিরভাগই সে দিকে আর পা বাড়াই না। কিন্তু জানেন কি মাত্র ২০ মিনিট যদি আমরা এই ভাবে ব্যয় করতে পারি তাহলেই অনেক সুফল পাওয়া যায়?

০২ ০৮

দেওয়ালের কাছে একটি নরম ম্যাট বিছিয়ে নিন। তাতে চিৎ হয়ে শুয়ে যতটা সম্ভব দেওয়ালের কাছে এগিয়ে আনুন পা। দেওয়াল বরাবর শরীরের সঙ্গে ৯০ ডিগ্রি কোন করে পা উপরে তুলে দিন। পা যেন সোজা থাকে।

Advertisement
০৩ ০৮

এইভাবে ১৫-২০ মিনিট থাকুন। তবে এই ব্যায়াম করতে অসুবিধা হলে জোর করে করতে যাবেন না। তাতে শরীরে উল্টো প্রভাবও পড়তে পারে। পায়ে বা মেরুদণ্ডে চোট থাকলেও এটা এড়িয়ে চলাই ভাল। এ ভাবে ২০ মিনিট থাকার সুফল কী জানেন?

০৪ ০৮

অনেকেই বেশি ক্ষণ পা ঝুলিয়ে বসতে পারেন না। পা ফুলে যায়। এই ভাবে ২০ মিনিট থাকলে পায়ে রক্ত চলাচল বাড়ে। ফোলা ভাব কমে। পায়ের সঙ্গে সারা শরীরেও রক্ত চলাচল বাড়ে।

০৫ ০৮

ভুঁড়ি কমাতেও সাহায্য করে এই শরীরচর্চা। কারণ এর ফলে পাকস্থলীর কর্মক্ষমতা বৃদ্ধি পায়। রক্ত চলাচল ভাল হওয়ার জন্য পেরিস্টালসিস বাড়ায়। ফলে হজমের শক্তি বাড়ে। আর হজম ঠিকঠাক হলে ভুঁড়ি কমবে। পেটফাঁপা রোগ হবে না।

০৬ ০৮

নার্ভকেও চাপমুক্ত রাখে এই ব্যায়াম। মাথা, ঘাড়, পাকস্থলি এবং ফুসফুসের পেশিকে শিথিল করতে সাহায্য করে। ফুসফুসের পেশি শিথিল হওয়ায় অনেক বেশি পরিমাণ অক্সিজেন শরীরে প্রবেশ করে। তার সঙ্গে ভাল রক্ত চলাচল কোষে কোষে বেশি পরিমাণ অক্সিজেন পৌঁছে দেয়।

০৭ ০৮

রাতে কি একেবারেই ঘুম আসে না? বা বারবার ঘুম ভেঙে যায়? তাহলে এই শরীরচর্চা করে দেখতে পারেন। মাথায় কোষে রক্ত চলাচল বাড়িয়ে দেওয়ায় এবং নার্ভকে চাপমুক্ত রাখায় গভীর ঘুমতে সাহায্য করে।

০৮ ০৮

যাঁরা হাই হিল জুতো পরেন, তাঁদের পায়ে প্রচন্ড ব্যথা হয়, পা ফুলে যাওয়ায় দ্বিতীয় দিন ওই হাই হিল জুতো পরতেও অসুবিধা হয়। রোজ বাড়ি ফিরে ২০ মিনিট এ ভাবে শুয়ে থাকলে এই সমস্যা থেকেও মুক্তি পাবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement