AI Fraud Case

এআই ব্যবহার করে প্রতারণা, ‘মামার’ কণ্ঠস্বরের ফাঁদে পড়ে হাজার হাজার টাকা খোয়ালেন যুবক

সম্প্রতি লখনউয়ের গোমতিনগর থানায় একটি এফআইআর জমা পড়েছে। অভিযোগকারী যুবকের নাম কার্তিকেয়া। ‘মামার’ কণ্ঠস্বরের ফাঁদে পড়ে হাজার হাজার টাকা খোয়ালেন যুবক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৪:২৮
Share:

এআই ব্যবহার করে ফের প্রতারণা। ছবি: সংগৃহীত।

এআই কণ্ঠস্বরের ফাঁদে পড়ে ৪৫ হাজার টাকা খোয়ালেন লখনউয়ের বাসিন্দা। সম্প্রতি লখনউয়ের গোমতিনগর থানায় একটি এফআইআর জমা পড়েছে। অভিযোগকারী যুবকের নাম কার্তিকেয়া। এফআইআর অনুযায়ী, কার্তিকেয়ার কাছে একটা ফোন এসেছিল। কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে যুবকের এক আত্মীয়ের গলাতেই তাঁর কাছ থেকে ৪৫ হাজার টাকা চাওয়া হয়। আর এ ভাবেই প্রতারণার শিকার হন তিনি।

Advertisement

কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে কণ্ঠস্বর নকল করে প্রতারণার অভিযোগ লখনউয়ে এই প্রথম। কার্তিকেয়া বলেন, ‘‘আমার কাছে অচেনা নম্বর থেকে একটি ফোন আসে। ফোনের ওপারে মামার কণ্ঠস্বর শুনতে পাই। মামা বলেন ওঁর এক পরিচিতকে তৎক্ষণাৎ ৯০ হাজার টাকা পাঠাতে হবে। তিনি ৪৫ হাজারের বেশি পাঠাতে পারছেন না, তাই বাকিটা আমাকে পাঠাতে বলেন। মামার অনুরোধে আমি ওই অচেনা ব্যক্তির অ্যাকাউন্টে ৪৫ হাজার টাকা পাঠাতে রাজি হই। টাকা পাঠানোর পর দেখি আমার অ্যাকাউন্ট থেকে ১০ হাজার, ১০ হাজার, ৩০ হাজার ও ৪০ হাজার করে মোট চার বার টাকা ট্রানজ়াকশন হয়েছে। তবে কয়েকটি ট্রানজ়াকশন ব্যর্থ হয়। শেষমেশ দেখি, তার অ্যাকাউন্ট থেকে মোট ৪৪ হাজার ৫০০ টাকার সফল ট্রানজ়াকশন হয়েছে। মামার নম্বরে ফোন করে জানতে পারি, তিনি আমাকে কোনও ফোন করেননি। তখন বুঝতে পারি পুরোটাই প্রতারণা।’’

প্রতারিত হয়ে সঙ্গে সঙ্গে থানায় অভিযোগ করেন কার্তিকেয়া। পুলিশ ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে। তবে অভিযুক্ত এখনও অধরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন