Bizarre

দাড়িতে লাগানো শত শত গয়না, তাতেই সবচেয়ে বেশি অলঙ্কার লাগানোর বিশ্ব রেকর্ড

আমেরিকার বাসিন্দা জোয়েল স্ট্রাসার নামের এক ব্যক্তি দাড়িতে গয়না পরেছেন। তবে যে সে গয়না নয়। বড়দিনে বাড়ি সাজানোর যে গোলক ব্যবহার করা হয় সেগুলি দিয়ে সাজিয়েছেন নিজের দাড়ি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১১:০৯
Share:

ঘর সাজানোর যে জিনিস দিয়ে বাড়ি কিংবা গাছ সাজানো হয়, সেই উপকরণগুলি দিয়েই তিনি সাজিয়েছেন নিজের দাড়ি। ছবি: সংগৃহীত

অনেকেই বড়দিনে বাড়ি সাজান। কেউ কেউ বাড়িতে ঝাউগাছ কিনে তা সাজান। কিন্তু তাই বলে দাড়ি? আমেরিকার বাসিন্দা জোয়েল স্ট্রাসার নামের এক ব্যক্তি এমনই কাণ্ড করেছেন। যে ঘর সাজানোর জিনিস দিয়ে বাড়ি কিংবা গাছ সাজানো হয়, সেই উপকরণগুলি দিয়েই তিনি সাজিয়েছেন নিজের দাড়ি। এতগুলি জিনিস তিনি নিজের দাড়িতে লাগিয়েছেন যে, গড়ে ফেলেছেন বিশ্ব রেকর্ডও।

Advertisement

সম্প্রতি নিজের দাড়িতে ৭১০টি ছোট্ট রঙিন বলের মতো অলঙ্কার লাগিয়েছিলেন জোয়েল। আর তাতেই তৈরি হয়েছে নতুন বিশ্ব রেকর্ড। দাড়িতে সবচেয়ে বেশি সংখ্যক অলঙ্কার পরার। নতুন এই নজির গড়ে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন জোয়েল। এর আগে ২০১৯ সালে ৩০২টি, ২০২০ সালে ৫৪২টি ও ২০২১ সালে ৬৮৬টি অলঙ্কার পরেছিলেন তিনি।

নতুন নজির গড়তে পেরে বেজায় খুশি জোয়েল। একটি সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন, প্রথম প্রথম দাড়িতে খেয়ালখুশি মতো অলঙ্কার লাগাতেন তিনি। কিন্তু এখন বিশেষ এক কৌশলে সেগুলি দাড়িতে লাগান। ফলে অনেক বেশি সংখ্যক অলঙ্কার লাগানো সম্ভব হয়।

Advertisement

এর আগে স্ট্র, দাঁত খোঁচানোর কাঠি কিংবা চপস্টিক দাড়িতে গুঁজেও শিরোনামে উঠে এসেছিলেন তিনি। ছবি: সংগৃহীত

৭১০টি গোলকের মোট ওজন ছিল প্রায় ২.২৬ কিলোগ্রাম। প্রতিটি গোলক আলাদা আলাদা ক্লিপ দিয়ে জুড়তে হয়। কাজেই এতগুলি অলঙ্কার পরাও যথেষ্ট শ্রমসাধ্য কাজ, দাবি জোয়েলের। শুধু বড়দিনের ঘর সাজানোর জিনিসই নয়, দাড়িতে আরও হরেক রকমের জিনিস লাগানোর নজিরও রয়েছে তাঁর দখলে। এর আগে স্ট্র, দাঁত খোঁচানোর কাঠি কিংবা চপস্টিক দাড়িতে গুঁজেও শিরোনামে উঠে এসেছিলেন তিনি। এ বার সেই মুকুটে নতুন পালক যুক্ত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন