Ram Mandir Inauguration

২০ কেজি বিস্কুট দিয়ে রামমন্দিরের প্রতিরূপ তৈরি করলেন দুর্গাপুরের শিল্পী

রামমন্দির উদ্বোধনের আগে নেটমাধ্যমে সকলের নজর কাড়লেন দুর্গাপুরের বাসিন্দা ছোটন ঘোষ। প্রায় ২০ কেজির বিস্কুট দিয়ে নিজের হাতে রামমন্দিরের প্রতিরূপ তৈরি করেছেন ছোটন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৫:৫০
Share:

বিস্কুটের রামমন্দির। ছবি: সংগৃহীত।

হাতে মাত্র কয়েক দিন। আগামী সোমবারই অযোধ্যায় উদ্বোধন হবে রামমন্দিরের। মন্দিরের গর্ভগৃহে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই শুভ কাজের আগে দেশ জুড়ে বিভিন্ন প্রদেশেই বিভিন্ন রকম কর্মসূচি পালন করছেন নেতামন্ত্রী থেকে সাধারণ মানু‌ষ। রামমন্দির উদ্বোধনের আগে নেটমাধ্যমে সকলের নজর কাড়লেন দুর্গাপুরের বাসিন্দা ছোটন ঘোষ। প্রায় ২০ কেজির বিস্কুট দিয়ে নিজের হাতে রামমন্দিরের প্রতিরূপ তৈরি করেছেন ছোটন।

Advertisement

দেশ জুড়ে রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে উন্মাদনা তুঙ্গে। কেউ রামমন্দিরে পাঠানোর জন্য ৭ হাজার কেজির হালুয়া তৈরি করেছেন, কেউ আবার সুরাট থেকে সাইকেল চালিয়ে অযোধ্যায় পৌঁছনোর তোড়জোড় শুরু করেছেন। ছোটনের অযোধ্যার আদলে বিস্কুটের রামমন্দির তৈরি করতে সময় লেগেছে মোট ৫ দিন। মন্দিরের উচ্চতা প্রায় ৪ ফুট। বিস্কুট ছাড়াও মন্দিরটি তৈরি করতে ছোটন প্লাইউড, থার্মোকল ব্যবহার করেছেন।

দুবচুড়িয়া গ্রামের বাসিন্দা ছোটন পেশায় এক জন ফুল ব্যবসায়ী। এর আগে তিনি ব্যাটারিচালিত দশ সিটের বাইক তৈরি করেছেন। তার পর চন্দ্রযান, সৌরযানের অবিকল প্রতিরূপ গড়ে শহরবাসীকে চমকে দিয়েছিলেন ছোটন। ছোটনের তৈরি এই রামমন্দির দেখতে ভিড় জমিয়েছেন এলাকাবাসী। ফুল বিক্রির টাকা বাঁচিয়ে সেই টাকা দিয়েই শিল্পকীর্তি করেন ছোটন।

Advertisement

অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের আগে বেশ কিছু অনন্য উপহার পাঠানো হয়েছে মন্দির ট্রাস্টের কাছে। যার মধ্যে রয়েছে একটি ৫০০০ হিরে জড়ানো নেকলেস, একটি ওয়ার্ল্ড ক্লক, দেবী সীতার জন্মস্থান জনকপুর থেকে ৩০০০-এরও বেশি জিনিসপত্র, আহমেদাবাদ থেকে এসেছে ৫ ফুটের অজয় ​​বান, শ্রীলঙ্কার অশোক ভাটিকা থেকে শিলা এবং একটি ১০৮ ফুট উচ্চতার ধূপকাঠি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন