ChatGPT For Recipes

রান্না জানেন না? বাড়িতে থাকা উপকরণ দিয়েই সুস্বাদু খাবারের সন্ধান দেবে ‘চ্যাটজিপিটি’

গানে সুর দেওয়া, রচনা লেখা, কলেজের পরীক্ষায় উত্তর লিখে দেওয়ার পর এ বার আনকোরা এক তরুণকে শিখিয়ে দিল রান্নাও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২৪
Share:

‘চ্যাটবট’ এখানে অভিনব কী করল?    ছবি- সংগৃহীত

চ্যাটজিপিটি নিয়ে হইচই চলছেই। রোজ নতুন কোনও কাজ সহজ করে দেওয়ার খবর আসছে। এ বার সেই তালিকায় যুক্ত হল রান্না! বাড়ির বেঁচে যাওয়া সব্জি দিয়ে সম্ভাব্য পদের প্রণালী এবং কী ভাবে তা রান্না করা যেতে পারে, তা বিস্তারিত জানিয়ে দেবে ‘চ্যাটজিপিটি’। এমনই প্রমাণ মিলেছে সমাজমাধ্যমের এক প্রভাবীর পোস্ট করা ভিডিয়ো থেকে।

Advertisement

জন্ম নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই মাইক্রোসফ্‌টের কৃত্রিম বুদ্ধিমত্তা ‘চ্যাটজিটিপি’ রীতিমতো দৌড়তে শুরু করেছে। বিশ্ব জুড়ে আলোচনার শীর্ষে এখন এই ‘এআই’। গানে সুর দেওয়া, রচনা লেখা, কলেজের পরীক্ষায় উত্তর লিখে দেওয়ার পর এ বার আনকোরা এক তরুণকে শিখিয়ে দিল রান্নাও। কিন্তু সে তো ইউটিউব খুঁজলেই পাওয়া যায়। তা হলে ‘চ্যাটবট’ এখানে অভিনব কী করল?

সম্প্রতি ভাইরাল হওয়া এই ভিডিয়োটি নিজেই সমাজমাধ্যমে পোস্ট করেছেন শুভম যোশী নামের ওই প্রভাবী। সেখানে দেখা যাচ্ছে ‘চ্যাটজিপিটি’ চ্যাটবটের কাছে তিনি লিখে জানতে চাইছেন, “বাড়িতে থাকা আলু, টম্যাটো, পেঁয়াজ, পাউরুটি, চিজ়, নুন, গোলমরিচ এবং দুধ দিয়ে কোন খাবার বানানো যেতে পারে?” তার পর কী হল তাই ভাবছেন তো? ওই বট এক মুহূর্ত সময় নষ্ট না করে প্রশ্নের উত্তরে জানিয়ে দেয় দু’টি খাবারের নাম, “চিজ়ি পোটেটো অ্যান্ড ভেজটেবিল বেক অথবা পোটেটো অ্যান্ড ভেজটেবিল গ্রাঁতা”। শুধু তা-ই নয়, ধাপে ধাপে ওই দু’টি পদ কী ভাবে রান্না করতে হয়, তা-ও শিখিয়ে দিয়েছে চ্যাটজিপিটি। রান্নার শেষে শুভম দেখিয়েছেন, ওই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়ে বানানো খাবারের পদটি খেতে কেমন হয়েছে।

Advertisement

ইতিমধ্যেই ভিডিয়োটি ৫০ লক্ষ মানুষের নজরে পড়েছে। সমাজমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে অবশ্য এই প্রযুক্তির ব্যবহার নিয়ে মতাভেদ রয়েছে। কেউ কেউ কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশংসায় উচ্ছ্বসিত, আবার কারও মতে এইটুকু রান্নার জন্য ‘এআই’-এর মতো প্রযুক্তিকে কাজে লাগানো প্রযুক্তির অপব্যবহার ছাড়া আর কিছুই নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন