Dengue

Coronavirus: বর্ষায় করোনার বিপদ বাড়তে পারে, মশাবাহিত রোগ থেকে সাবধান হওয়ার পরামর্শ চিকিৎসকদের

মূলত ডেঙ্গি বা ম্যালেরিয়া সংক্রমণ বাড়ে এই সময়ে। তার ফল কি পড়তে পারে করোনার উপর? তেমনই বলছেন চিকিৎসকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১১:৪২
Share:

মশার কারণে বাড়তে পারে কোভিডের সমস্যা? ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণের হার তুলনায় একটু কমেছে। কিন্তু তার মানেই যে বিপদ কেটে যাচ্ছে, এমনটাও নয়। বর্ষাকালে করোনা নিয়ে অন্য সমস্যা হতে পারে— এমনই আশঙ্কা চিকিৎসকদের।

Advertisement

বর্ষাকালে মশাবাহিত নানা ধরনের রোগ ছড়ায়। মূলত ডেঙ্গি বা ম্যালেরিয়া সংক্রমণ বাড়ে এই সময়ে। তার ফল কি পড়তে পারে করোনার উপর? তেমনই বলছেন চিকিৎসকেরা।

হালে দেশের সংক্রামক ব্যাধীর পরিসংখ্যান এমনটাই বলছে। মুম্বইয়ের চিকিৎসক চন্দ্রকান্ত লহরিয়া এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যাঁদের শরীরে ম্যালেরিয়া বা ডেঙ্গির জীবাণু পাওয়া যাচ্ছে, তাঁদের করোনা সংক্রমণ হলে সমস্যা গুরুতর আকার নিচ্ছে।

Advertisement

কেন এমন হয়?

ম্যালেরিয়া: এই রোগের ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার প্রবণতা দেখা দেয়। সাইটোকাইনের পরিমাণ বাড়ে। ফুসফুসে রক্ত জমাট বাঁধার আশঙ্কা দেখা দেয়। এর উপর কোভিড সংক্রমণ হলে রোগীর অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়তে পারে।

বর্ষায় সাবধান মশাদের থেকে।

ডেঙ্গি: এ ক্ষেত্রে রোগপ্রতিরোধ শক্তি অনেকটা হ্রাস পায়। সাধারণত যাঁরা ডেঙ্গিতে আক্রান্ত হন, তাঁদের দ্বিতীয় কোনও সংক্রমণ হওয়ার আশঙ্কা বহু গুণ বেড়ে যায়। আর সেই দ্বিতীয় সংক্রমণটি যদি ডেঙ্গি হয়, তা হলে তো কথাই নেই।

এই সব কারণেই বর্ষাকালে কোভিড সংক্রমণ অনেকের ক্ষেত্রে আরও ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন চিকিৎসকেরা। বিশেষ করে মশাবাহিত রোগের থেকে সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এবং যাঁরা মশাবাহিত রোগে আক্রান্ত হয়ে পড়ছেন, তাঁদের দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করার কথাও বলছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন