শুক্রাণুকে সহজে ডিম্বানুর কাছে পৌঁছে দিতে এসে গেল ‘স্পার্মবট’

সেক্সের সময় শুক্রাণু যোনিপথে প্রবেশের পর ডিম্বানুর কাছে পৌঁছনোর আগেই তার মৃত্যু ঘটে। এই সব দুর্বল শুক্রাণু বন্ধাত্ব্যের অন্যতম কারণ। এই সমস্যা কাটিয়ে উঠতে অনেক মহিলাই কৃত্রিম ইনসেমিনেশনের সাহায্য নিয়ে থাকেন। এই পদ্ধতিকে সহজ করতে জার্মান গবেষকরা তৈরি করেছিলেন ধাতব মাইক্রোমোটর যা চৌম্বক ক্ষেত্রের মাধ্যমে শুক্রাণুর গতি নিয়ন্ত্রণ করবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৬ ১০:৫৬
Share:

এ বার আপনার সন্তান ধারণ হবে আরও সহজ। শুক্রাণুকে তাড়াতাড়ি ডিম্বানুর কাছে পৌঁছে দিতে জার্মান বিজ্ঞানীরা নিয়ে এলেন ‘স্পার্মবট’।

Advertisement

সেক্সের সময় শুক্রাণু যোনিপথে প্রবেশের পর ডিম্বানুর কাছে পৌঁছনোর আগেই তার মৃত্যু ঘটে। এই সব দুর্বল শুক্রাণু বন্ধাত্ব্যের অন্যতম কারণ। এই সমস্যা কাটিয়ে উঠতে অনেক মহিলাই কৃত্রিম ইনসেমিনেশনের সাহায্য নিয়ে থাকেন। এই পদ্ধতিকে সহজ করতে জার্মান গবেষকরা তৈরি করেছিলেন ধাতব মাইক্রোমোটর যা চৌম্বক ক্ষেত্রের মাধ্যমে শুক্রাণুর গতি নিয়ন্ত্রণ করবে। এই মোটর উপযুক্ত শুক্রাণুকে ডিম্বানুর কাছে সহজে পৌঁছে দিয়ে নিষেক প্রক্রিয়ায় সাহায্য করবে। তবে এই প্রযুক্তিকে ব্যবহার যোগ্য করে তুলতে এখনও বেশ কয়েক দফা ক্লিনিকাল পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে বলে জানিয়েছেন গবেষকরা।

হিউম্যান ফার্টিলাইজেশন অ্যান্ড এমব্রায়োলজি অথরিটি ইন ব্রিটেনের তথ্য অনুযায়ী এই মুহূর্তে চালু কৃত্রিম ইনসেমিনেশন পদ্ধতি বিশেষ খরচসাপেক্ষ না হলেও সাফল্যের হার মাত্র ৩০ শতাংশ।অন্যদিকে, ইনভিট্রোফার্টিলাইজেশনে সাফল্যের হার বেশি হলেও এই প্রক্রিয়া অপেক্ষাকৃত জটিল ও খরচসাপেক্ষ। নতুন ‘স্পার্মবট’ পদ্ধতি এই দু’টো পদ্ধতিরই ঘাটতি মেটাবে বলে আশা রাখছেন গবেষকরা।

Advertisement

এসিএস জার্নালের ন্যানো লেটারে প্রকাশিত হয়েছে এই নতুন গবেষণার ফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন