thick legs

পায়ে মেদ থাকা সুস্বাস্থ্যের লক্ষণ, পেতে পারেন দীর্ঘ জীবন

মোটা পায়ের জন্য কি আপনাকে প্রায়শই হাতি, গোদা গোদা পা, থাম এই সব বিশেষণ শুনতে হয়? স্কিন টাইট জিনস, লেগিংস পরতে খানিক লজ্জাও পান। এ বার আপনার মোটা পা নিয়েই নিশ্চিন্ত থাকার সময়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ১৩:৫৬
Share:

আপনাকে প্রায়শই হাতি, গোদা গোদা পা, থাম এই সব বিশেষণ শুনতে হয়?

মোটা পায়ের জন্য কি আপনাকে প্রায়শই হাতি, গোদা গোদা পা, থাম এই সব বিশেষণ শুনতে হয়? স্কিন টাইট জিনস, লেগিংস পরতে খানিক লজ্জাও পান। এ বার আপনার মোটা পা নিয়েই নিশ্চিন্ত থাকার সময়। নতুন এক গবেষণা জানাচ্ছে, রোগা, স্কিনি পায়ের অধিকারীদের টাইপ টু ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

Advertisement

ছিপছিপে শরীর ও বডি মাস ইনডেক্স নর্ম্যাল হলেও পায়ে মেদ না থাকলে টাইপ টু ডায়াবেটিস, হার্টের সমস্যার ঝুঁকি অন্তত তিন গুণ বেড়ে যায় বলে দাবি গবেষকদের। এর কারণ হিসেবে জার্মানির টুবিনজেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নর্বার্ট স্টেফান জানান, যাদের শরীর রোগা, তারা মেটাবলিক্যালি আনহেলদি হন। আবার অন্য দিকে অল্প মোটা যারা, তাদের বিএমআই (বডি মাস ইনডেক্স) বেশি হওয়া সত্ত্বেও মেটাবলিক্যালি তারা অনেক বেশি সুস্থ। ফলে তাদের সাধারণত দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

মোট ৯৮১ জন অংশগ্রহণকারীকে নিয়ে করা এই গবেষণায় দেখা গিয়েছে একেবারে মেদহীন শরীর এবং পায়ের অধিকারীরা একটু মোটাদের তুলনায় ১৮ শতাংশ ‘মেটাবলিক্যালি আনহেলদি’। ম্যাগনেটিক ইমেজিং ও ম্যাগনেটিক রেজোন্যান্স স্পেকট্রোস্কোপির সাহায্যে বডি ফ্যাট মাস, ফ্যাট ডিস্ট্রিবিউশন ও ডিপোজিশন অব ফ্যাট ইন দ্য লিভার প্যারামিটারের সাহায্যে ঝুঁকির পরিমাণ নির্ধারণ দেখা গিয়েছে, রোগাদের ক্ষেত্রে দুর্বল মেটাবলিজম ও মোটাদের ক্ষেত্রে ভূঁড়ি, নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যা হার্ট ও টাইপ-টু ডায়াবেটিসের প্রধান কারণ।

Advertisement

আরও পড়ুন: ভারী নিতম্বের মহিলারা বেশি সুস্থ ও বুদ্ধিমতী, জানাচ্ছে গবেষণা

ওজন কমাতে ব্রেকফাস্ট-লাঞ্চ-ডিনারের মাঝে চাই ‘হেলদি স্ন্যাকস’

ইনসুলিন সেন্সিটিভিটি, ইনসুলিন সিক্রেশন, ক্যারোটিভ ভেসেলের ঘনত্ব ও ফিটনেসও গবেষণার প্যারামিটার হিসেবে পরীক্ষা করে দেখা গিয়েছে রোগ কিন্তু নর্ম্যাল ফেনোটাইপদের মধ্যে লিপোডিসট্রফির মতো বিরল রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা থাকে। এই রোগ সাধারণত জিনগত এবং এ ক্ষেত্রে শরীরে পর্যাপ্ত ফ্যাট সঞ্চিত হতে পারে না।

সেল মেটাবলিজম জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন