Queen Elizabeth II

মিলল রাজার বিশেষ অনুমতি, রানির শেষকৃত্যে সামরিক পোশাকে দেখা যাবে যুবরাজ হ্যারিকে

পাওয়া গিয়েছে রাজা তৃতীয় চার্লসের বিশেষ অনুমতি। তাই রানির শেষকৃত্যে এ বার সামরিক পোশাকে দেখা যেতে পারে যুবরাজ হ্যারিকে। ২০২০ সালের পর এই প্রথম বার সামরিক পোশাক পরবেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৭
Share:

সামরিক পোশাকে ফিরছেন হ্যারি। ছবি-রয়টার্স

রানির মৃত্যুর পর ব্রিটেনের রাজপরিবারের নিয়ম অনুসারে যুবরাজদের পরার কথা সামরিক পোশাক। কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর থেকে এখনও পর্যন্ত যুবরাজ হ্যারিকে দেখা যাচ্ছিল সাধারণ পোশাকেই। এ বার দাঁড়ি পড়তে পারে তাতে। শনিবার থেকে রানির শেষকৃত্যে হ্যারিকেও দেখা যেতে পারে সেনাবাহিনীর পোশাকে। হ্যারির বাবা ও বর্তমান রাজা তৃতীয় চার্লস বিশেষ অনুমতি দিয়েছেন এই ব্যাপারে। ২০২০ সালের পর এই প্রথম বার এই পোশাকে দেখা যেতে পারে হ্যারিকে।

Advertisement

হ্যারি নিজে প্রায় এক দশক সেনাবাহিনীতে কাজ করেছেন। ছবি- সংগৃহীত

সেনার পোশাক পরা হ্যারির ক্ষেত্রে কেবল নিয়মতান্ত্রিক বিষয় নয়। হ্যারি নিজে প্রায় এক দশক সেনাবাহিনীতে কাজ করেছেন। দু’দফায় ব্রিটিশ সেনার হেলিকপ্টার চালক হিসাবে আফগানিস্তান সফরেও গিয়েছিলেন তিনি। কিন্তু রাজপরিবার ছেড়ে স্ত্রী মেগান মার্কেলের সঙ্গে আমেরিকায় বসবাসের সিদ্ধান্ত নেওয়ার পর থেকে আর ব্রিটিশ সেনাবাহিনীর পোশাকে দেখা যায়নি তাঁকে। বর্তমানে তিনি আর রাজপরিবারের সঙ্গে না থাকায় চাইলেও ঠাকুমার মৃত্যুর পর সামরিক পোশাক পরতে পারেননি তিনি।

যুবরাজ উইলিয়াম ও হ্যারি-সহ মোট আট নাতি-নাতনি শনিবার ১৫ মিনিটের নীরবতা পালন করবেন রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনের পাশে। সূত্রের খবর, নতুন রাজা তৃতীয় চার্লস চান, তাঁর দুই পুত্র উইলিয়াম ও হ্যারি দু’জনেই এই সময় সামরিক পোশাক পরুন। রানিও দুই নাতিকে সামরিক পোশাকে দেখতে খুবই পছন্দ করতেন। আর হ্যারি নিজেও প্রাক্তন সেনাকর্মী। তাই শুধু রাজপরিবারের থেকে আলাদা থাকেন বলে তাঁকে এই সুযোগ থেকে বঞ্চিত করা উচিত নয় বলেই মনে করছিলেন কেউ কেউ। তাই রাজার এই অনুমতি প্রদানকে যথাযথ বলেই মনে করছেন অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন