Recipe

Recipe: বাড়িতেই বানাতে চান চকোলেট চিপ কুকিজ? দেখুন কী ভাবে বানাবেন

এক রকমের বিস্কুট খেতে কার ভাল লাগে! স্বাদ বদলাতে বাড়িতেই বানিয়ে ফেলুন চকোলেট চিপ কুকিজ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৫:৫২
Share:

কুকিজ তৈরির সহজ উপায় জানেন কি? ছবি: সংগৃহীত

মুখের স্বাদ ফেরাতে নানা রকমের কুকিজ খেতে ইচ্ছে করে। এক রকমের বিস্কুটে কি আর সেই তৃপ্তি হয়? এদিকে হাতের কাছে সব সময় চাইলেই যে কুকিজ কিনতে পারবেন এমন নয়। বাড়িতে বাচ্চারা আবার চকোলেট দেওয়া কুকিজ ভীষণ পছন্দ করে। বাড়িতেই যদি চকোলেট চিপ কুকিজ বানানো যায়, এর চেয়ে ভাল বোধহয় কিছু হতে পারে না। কী ভাবে বানাবেন, দেখে নিন।

Advertisement

উপকরণ:

আটা: ১/৪ কাপ

Advertisement

খাবার সোডা: ১ চা চামচ

নুন: ১/২ চা চামচ

মাখন: ১ কাপ

চিনি: ৩/৪ কাপ

ব্রাউন সুগার: ৩/৪ কাপ

ডিম: ১টা

ভ্যানিলা: ১ চা চামচ

অল্প মিষ্টি চকোলেট চিপস: ২ কাপ

ভাঙা বাদাম: ১ কাপ

বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন এই কুকিজ।

প্রণালী:

একটি ছোট পাত্রে আটা, খাবার সোডা ও নুন ভাল করে মিশিয়ে নিয়ে আলাদা করে রেখে দিন। এবার একটি বড় পাত্রে গলানো মাখন ও চিনি ভাল করে ফেটিয়ে নিন, যতক্ষণ না ভালভাবে মিশে যাচ্ছে। এবার তাতে ডিম ও ভ্যানিলা দিয়ে ভাল করে মেশাতে থাকুন। এবার আটার মণ্ডটা মেখে নিন। এরপর চকোলেট চিপস ও বাদাম ছড়িয়ে ভাল করে মিশিয়ে নিন। এদিকে অভেন ১৬৩ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। এবার কুকিং শিটের উপর ২ ইঞ্চি জায়গা ছেড়ে ছেড়ে মণ্ডগুলো ছোট ছোট বলের আকারে সাজিয়ে নিন। একটুখানি চেপটে দেবেন বলগুলো। ১০ মিনিট বেক করুন। হালকা রং ধরে এলে অভেন বন্ধ করে দিন। ২ মিনিট পর বেকিং শিট থেকে বার করে কুলিং ট্রে-তে ঠান্ডা হতে দিন। আধ ঘণ্টা পর একটি ঢাকা দেওয়া কৌটোতে ভরে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন