Heart Break

মন ভাঙার কষ্ট সকলের থেকে লুকোতে চাইলেও তা জানান দেয় শরীর, জানাচ্ছে সমীক্ষা

বহু দিন সম্পর্কে থাকার পর, তা ভেঙে যাওয়ার কষ্ট তো থাকবেই। কিন্তু সকলের কাছে তা জাহির করতে চান না অনেকেই। কিন্তু অন্যরা যেন কী ভাবে ঠিক টের পেয়ে যান।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৮:৪১
Share:

মন ভাঙার কথা জানতে পারে শরীর, বলছে গবেষণা। ছবি- সংগৃহীত

সম্পর্ক ভেঙে যাওয়ার জন্য সব সময় যে কোনও কারণ থাকে, এমনটা নয়। কিন্তু বিচ্ছেদের যন্ত্রণা থেকেই যায়। নিজের ব্যক্তিগত এমন পরিস্থিতির কথা অন্যের সঙ্গে ভাগ করতে স্বচ্ছন্দ বোধ করেন না অনেকেই। কিন্তু লুকোতে চাইলেও তা হচ্ছে কই? হালের গবেষণা বলছে, মন ভাঙার শব্দ না পাওয়া গেলেও অন্য লোকে তা ঠিক ঠাহর করতে পারে। কারণ, সম্পর্কে ছেদ পড়ার প্রভাবে শরীর এমন কিছু ইঙ্গিত দেয়, যা অন্যদের কাছে লুকোনো মুশকিল।

Advertisement

সম্পর্ক ভাঙলে শরীরে তার কেমন প্রতিক্রিয়া হয় জানেন?

Advertisement

১) খিদে না পাওয়া

সম্পর্ক থেকে বেরিয়ে আসার পর, হঠাৎ করেই খাওয়ার ইচ্ছে কমে যেতে পারে। বন্ধুমহলে খাদ্যরসিক বলে যার বেশ সুখ্যাতি ছিল, তার এমন প্রতিক্রিয়া হওয়ার কারণ কিন্তু এই সম্পর্কে ছেদ পড়া। ডিউক বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানের অধ্যাপক মার্ক ল্যারি জানাচ্ছেন, সাধারণ খাবার খেতে অনীহা থাকলেও এই সময় কিন্তু আইসক্রিম এবং চকোলেট খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

২) অনিদ্রা

এত দিনের সম্পর্কে ছেদ পড়লে ঘুম না আসা স্বাভাবিক। ‘ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন’-এর তথ্য অনুযায়ী, শুধু সম্পর্ক ভাঙা নয়, মানসিক উদ্বেগপূর্ণ যে কোনও কাজ করলেই অনিদ্রাজনিত সমস্যায় ভুগতে হতে পারে। কারণ, এই সময় শরীরে ‘স্ট্রেস হরমোন’ বা কর্টিজ়ল-এর পরিমাণ বেড়ে যায়। তাই ঘুম আসতে সমস্যা হয়।

৩) নিষ্প্রাণ ত্বক

মুখই হল মনের আয়না। তাই মনের মধ্যে যাই হোক না কেন, তা মুখে ফুটে উঠবেই। সম্পর্ক ভাঙার যে মানসিক চাপ, তা সামলাতে না পারলে ত্বক থেকে সেবাম ক্ষরণের মাত্রা বেড়ে যায়। ফলে মুখে ব্রণর আধিক্য হয়। আবার কারও ক্ষেত্রে উল্টোটাও হতে হতে পারে। অর্থাৎ ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে।

৪) বুকে চিনচিনে ব্যথা

অনেকের কাছে যা ‘ব্রোকেন হার্ট সিনড্রোম’ নামে পরিচিত। কর্টিজ়ল হরমোনের মাত্রা বেড়ে গেলে যে কোনও মুহূর্তে তা হৃদ্‌যন্ত্রে চাপ দিতে পারে। বিশেষ ক্ষেত্রে তা হার্ট অ্যাটাক পর্যন্তও গড়াতে পারে। চিকিৎসক হারমনি রেনল্ডস-এর মতে, এই কর্টিজ়ল হরমোনের প্রভাব পড়ে হার্টের পেশিতে। যার ফলে অনিয়মিত হৃদ্‌স্পন্দনের মতো সমস্যাও দেখা যায়।

৫) কাছের মানুষের ছোঁয়া

সম্পর্কে ছেদ পড়লে ভালবাসার মানুষের ছোঁয়া থেকে বঞ্চিত থাকেন অনেকেই। যার প্রভাবে মানসিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক করি ফ্লয়েডের মতে, কোনও মানুষই একেবারে একা হয়ে বাঁচতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন