Diabetic Pet’s Diet

পোষ্যের ডায়াবিটিস ধরা পড়েছে? সুস্থ রাখতে তার রোজের খাওয়াদাওয়ায় কতটা বদল আনবেন?

পোষ্য ডায়াবেটিক হলে প্রতি দিন নিয়ম করে শর্করারা মাত্রা মাপার পাশাপাশি, তার রোজের খাওয়াদাওয়ার বিষয়েও বাড়তি নজর দিতে হবে। পোষ্যের রোজের খাবারে আনতে হবে কিছুটা বদল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৬:০৮
Share:

পোষ্যের রোজের খাবারে আনতে হবে কিছুটা বদল। ছবি: সংগৃহীত

ডায়াবিটিস হতে পারে আপনার প্রিয় পোষ্যটিরও। ডায়াবিটিসের সমস্যা নিয়ে নাজেহাল অনেকেই। পোষ্য কিংবা মানুষ— রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে বদলাতে হবে রোজের জীবনধারা। পোষ্যরা নিজেদের সমস্যার কথা মুখ ফুটে বলতে পারে না। ফলে তাদের সুস্থ রাখতে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। পোষ্য ডায়াবেটিক হলে প্রতি দিন নিয়ম করে শর্করার মাত্রা মাপার পাশাপাশি তার রোজের খাওয়াদাওয়ার বিষয়েও বাড়তি নজর দিতে হবে। সেই সঙ্গে চেষ্টা করুন পোষ্যকে শারীরিক ভাবে সক্রিয় রাখার। বার বার তেষ্টা পাওয়া, ঘন ঘন প্রস্রাব করে ফেলা, সব সময়ে ঝিমিয়ে থাকা, পোষ্যর শরীরে ডায়াবিটিস বাসা বাঁধলে এই লক্ষণগুলি সকলের আগে প্রকাশ পায়। ডায়াবিটিস থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে। ফলে এই উপসর্গগুলি দেখা দেয়। পোষ্যকে সুস্থ রাখতে পশুচিকিৎসকের পরামর্শ তো নেবেনই। সেই সঙ্গে পোষ্যের রোজের খাবারে আনতে হবে কিছুটা বদল।

Advertisement

পোষ্যকে সুস্থ রাখতে পশুচিকিৎসকের পরামর্শ তো নেবেনই। ছবি: সংগৃহীত

১) পোষ্যের রোজের খাবারে ফাইবারের পরিমাণ যেন বেশি থাকে, সে দিকে লক্ষ রাখুন। পোষ্যকে রোজ দৌড়ঝাঁপ করান। ওজন যাতে না বাড়ে, সে দিকে কঠোর নজর দিন। ডায়াবিটিসে ওজন কম থাকা জরুরি।

২) ডায়াবিটিস ধরা পড়লে লো-ফ্যাট ডায়েটে তাকে অভ্যস্ত করান। ডায়াবিটিস হলে সারা ক্ষণ একটা ক্লান্তি লাগে। পোষ্যকে চনমনে রাখতে তাই উচ্চ মাত্রার ফাইবার এবং কম ফ্যাটযুক্ত খাবার বেশি করে খাওয়ান।

Advertisement

৩) প্রচুর পরিমাণে জল খাওয়ান। শরীর সুস্থ রাখতে জলের ঘাটতি তৈরি হলে কিন্তু সমস্যা হতে পারে। তাই সারা দিনে পর্যাপ্ত পরিমাণে পোষ্যকে জল খাওয়ান।

৪) বেশি করে শাকসব্জি খাওয়ান। গাজর, ব্রকোলি, ফুলকপির মতো ফাইবার, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ খাবার বেশি করে খান। এ ক্ষেত্রে পোষ্যের চিকিৎসকের সঙ্গে এক বার কথা বলে নিতে পারেন। সুবিধা হবে।

৫) একেবারে বাইরের খাবার খাওয়াবেন না। বিশেষ করে প্রক্রিয়াজাত খাবার একেবারেই নয়। পোষ্যের রোজের খাবার বাড়িতেই তৈরি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন