Intimacy

Physical Intimacy: মাসে কত বার শারীরিক মিলন সম্পর্ক ভাল রাখতে আবশ্যিক? কী মত বিশেষজ্ঞদের

সম্পর্কে থাকা সব মানুষের যৌন মিলনের আকাঙ্ক্ষা সমান হয় না। তা হলে সপ্তাহে কতবার সঙ্গম করলে ভাল থাকে সম্পর্ক?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৬:৩১
Share:

কত বার কাছাকাছি এলে ভাল থাকে দাম্পত্য ছবি: সংগৃহীত

সুস্থ যৌন মিলন অন্তরঙ্গতার উদ্‌যাপন। বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, যে কোনও দাম্পত্য সম্পর্কেই অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিক যৌনতা। কিন্তু এ কথাও সত্যি যে সম্পর্কে থাকা সব মানুষের যৌন মিলনের আকাঙ্ক্ষা সমান হয় না। তা হলে সপ্তাহে কত বার সঙ্গম করলে ভাল থাকে সম্পর্ক?

Advertisement

ইন্টারন্যাশনাল সোসাইটি ফর সেক্সুয়াল মেডিসিন বলছে, যৌন মিলনের কোনও ধরা-বাঁধা সংখ্যা নেই। গোটা বিষয়টি নির্ভর করে সম্পর্কে থাকা মানুষদের উপর। তবে পরিসংখ্যানগত ভাবে দেখতে গেলে, ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত চালানো একটি সমীক্ষা বলছে, দাম্পত্য সম্পর্কে থাকা মানুষদের প্রায় ১.৩ থেকে ১.৭ শতাংশ মানুষ একেবারেই যৌনক্রিয়ার লিপ্ত হন না। বছরে ১-২ বার মিলিত হন এমন মানুষ শতকরা ৫.২ থেকে ৫.৫ জন। মাসে ১ থেকে ৩ বার মিলিত হন এমন মানুষের শতকরা হার ৩২.৪ থেকে ৩৫.৪ শতাংশ। আর প্রতি সপ্তাহে ১ কিংবা একাধিকবার মিলিত হন এমন মানুষের সংখ্যা ৫৭.৭ শতাংশ থেকে ৬০.৯ শতাংশ।

তবে বিশেষজ্ঞরা বারবার বলছেন, পরিসংখ্যান একটি সামগ্রিক চিত্র প্রস্তুত করতে পারে। কিন্তু যৌনতা এবং দাম্পত্য একেবারেই ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয়। তাই সপ্তাহে বা মাসে কত বার মিলিত হবেন, তা ঠিক করতে হবে সংশ্লিষ্ট দম্পতিকেই। মাথায় রাখতে হবে নিজের ও সঙ্গীর মানসিক ও শারীরিক অবস্থার কথা। সম্মতির ভিত্তিতেই নিতে হবে সিদ্ধান্ত।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন