Sex During Period

ঋতুস্রাবের সময়ে কন্ডোম ছাড়া যৌনমিলন কি সুরক্ষিত? কোনও সমস্যা হতে পারে কি?

ঋতুস্রাব চলাকলীন যৌনতা নিয়ে বেশ কিছু বদ্ধমূল ধারণা রয়েছে। সেগুলি কী? এই ধারণার কি আদৌ কোনও ভিত্তি রয়েছে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৩:৪৯
Share:

ঋতুস্রাবের সময়ে যৌনতায় কোনও ঝুঁকি নেই। ছবি: সংগৃহীত।

ঋতুস্রাব চলাকালীন শারীরিক মিলন নিয়ে অনেকেরই নানা ধারণা রয়েছে। তাই সচেতন ভাবেই অনেকে এই সময় যৌনতা এড়িয়ে চলেন। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, ঋতুস্রাবের সময় যৌনতায় কোনও ঝুঁকি নেই। বরং এই সময়ে শারীরিক ঘনিষ্ঠতা অনেক বেশি সুখের হতে পারে। ঋতুস্রাবের পর্বে যৌনতা নিয়ে কী কী ভুল ধারণা রয়েছে?

Advertisement

ব্যথার প্রাবল্য বেশি হওয়া

ঋতুস্রাবের কারণে মাসের কয়েকটি দিন এমনি অস্বস্তিতে কাটে মহিলাদের। পেটে ব্যথা, বমি, মেজাজ বিগড়ে যাওয়ার মতো কয়েকটি সমস্যা লেগেই থাকে। কিন্তু অনেকেরই ধারণা, ঋতুস্রাবকালীন সময় সঙ্গমে লিপ্ত হলে পেটে ব্যথার তীব্রতা অনেক বেড়ে যায়। চিকিৎসকদের মতে, এ ধারণা ভুল। ব্যথা বেড়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই।

Advertisement

যৌন আকাঙ্ক্ষা তলানিতে চলে যাওয়া

এই ধারণা সবচেয়ে ভুল। এই সময়ে শরীরের হরমোনের খেলা চলে। গবেষণা জানাচ্ছে, হরমোনের তারতম্যের কারণে ঋতুস্রাবের সময়ে যৌনইচ্ছা প্রবল হয়। এবং তা অত্যন্ত স্বাভাবিক। এই সময় সঙ্গমে যদি কেউ স্বচ্ছন্দ হন, তা হলে কোনও অসুবিধা হওয়ার কথা নয়।

এই সময়ে শারীরিক ঘনিষ্ঠতা অনেক বেশি সুখের হতে পারে। ছবি: সংগৃহীত।

অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা

ঋতুস্রাবের সময় সুরক্ষা ছাড়াই যৌনতায় অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে করেন অধিকাংশ। চিকিৎসকরা কিন্তু অন্য কথা বলছেন। পুরোপুরি না হলেও এ ধারণায় খানিকটা গলদ রয়েছে। সকলের ডিম্বস্ফোটন চক্র এক রকম নয়। কন্ডোম ছা়ড়া সঙ্গমে লিপ্ত হচ্ছেন মানেই অন্তঃসত্ত্বা হয়ে যাওয়ার চিন্তা রয়েছে, তা নয়। তবে ঝুঁকি এড়াতে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া জরুরি।

সুরক্ষার দরকার পড়ে না

ঋতুস্রাবকালীন সময়ে কন্ডোম ছাড়া যৌনতা পছন্দ করেন অনেকেই। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, এই সময়ে সুরক্ষা ছাড়া শারীরিক মিলনে মহিলাদের যৌনরোগ হওয়ার ঝুঁকি খানিক বেশি থাকে। তা ছাড়া, ইউটিআই-এর ঝুঁকিও অনেক বেশি থাকে। তাই ঋতুস্রাবের সময় সুরক্ষা ছাড়া যৌনমিলনের ধারণা ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন