baby

Relationship Tips: সন্তানের জন্মের পর স্ত্রীকে কম আকর্ষণীয় লাগছে? উষ্ণতা ফেরাবেন কী ভাবে

সন্তানের জন্মের পর শিশুকে নিয়েই ব্যস্ত হয়ে পড়েন বাবা-মা। কিন্তু কখন যেন একে অপরকে গুরুত্ব দেওয়ার দিকে খেয়াল কমে যায়। কী করবেন এমন সময়ে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ২০:২৯
Share:

হারানো উষ্ণতা ফেরাবেন কী ভাবে?

সন্তানের জন্মের পর স্বাভাবিক ভাবেই শিশুর দিকে নজর দিতে ব্যস্ত থাকেন পরিবারের সকলে। বিশেষ করে মা-বাবার জন্য এই সময়টি বেশ কঠিন। জীবন একেবারে বদলে যায়। নতুন দায়িত্ব। নতুন চিন্তা। এখন সবটাই শিশুকে ঘিরে। কিন্তু এ সময়ে কি হারিয়ে যেতে পারে নিজেদের সম্পর্কের উষ্ণতা?

Advertisement

অনেকেই বলেন, আগের মতো সম্পর্ক থাকে না। বদলে যায় সমীকরণ। কিন্তু হারানো উষ্ণতা ফেরাবেন কী ভাবে? তার কয়েকটি উপায় জেনে নিন।

১) কথা বলুন। যে কোনও সমস্যায় এর চেয়ে কার্যকর সমাধান হয় না। যদি মনে হয় দূরত্ব তৈরি হচ্ছে, তবে তা নিয়ে অবশ্যই সঙ্গীর সঙ্গে আলোচনা করুন।

Advertisement

এখন সবটাই শিশুকে ঘিরে। কিন্তু এ সময়ে কি হারিয়ে যেতে পারে নিজেদের সম্পর্কের উষ্ণতা?

২) মাঝেমধ্যে আলাদা সময় কাটানোর ব্যবস্থা করুন। সন্তান একেবারে ছোট হলে তাকে রেখে বাইরে বেরোনো মুশকিল। বাড়িতেই কিছু ক্ষণ নিজেদের জন্য একেবারে আলাদা করে রাখুন। দু’-এক ঘণ্টার জন্য হলেও একসঙ্গে কিছু করার পরিকল্পনা করুন।

৩) যৌনজীবন ‌এ সময়ে আগের মতো থাকে না। সন্তানের জন্মের ঠিক আগ দিয়ে হয়তো একেবারেই শারীরিক মিলন ঘটেনি। কিন্তু এ বার সময় এসেছে হারিয়ে যাওয়া যৌনজীবন ফিরিয়ে আনার। যদি স্বাভাবিক নিয়মে না হয়, তো পরিকল্পনা করেই সঙ্গমে লিপ্ত হোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন