sex

Yoga and Sex: যৌন জীবনকে মধুময় করতে রপ্ত করুন এই তিনটি আসন

সঠিক আসন সঠিক ভাবে করলে, দুরন্ত উন্নতি হতে পারে যৌন জীবনেও? যোগাভ্যাস শরীরের বিভিন্ন পেশির সচলতা এবং বিভিন্ন অঙ্গে রক্তসঞ্চালন বৃদ্ধি করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ২০:০৪
Share:

আনন্দ বালাসন ছবি: সংগৃহীত

শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখতে দেশে-বিদেশে ক্রমেই বাড়ছে যোগাভ্যাসের জনপ্রিয়তা। কিন্তু জানেন কি সঠিক আসন সঠিক ভাবে করলে, দুরন্ত উন্নতি হতে পারে যৌন জীবনেও? বিশেষজ্ঞদের মতে, যোগাভ্যাস শরীরের বিভিন্ন পেশির সচলতা যেমন বৃদ্ধি করে তেমনই, বৃদ্ধি করে বিভিন্ন অঙ্গে রক্তসঞ্চালন। যৌন মিলনের সময় আনে দেহ ও মনের স্ফূর্তি। দেখে নিন কোন কোন আসন আপনার যৌন জীবনকে করে তুলতে পারে আরও মধুময়।

Advertisement

চক্রাসন ছবি: সংগৃহীত

১। আনন্দ বালাসন
এই আসনকে ইংরেজিতে বেবি পোজও বলা হয়ে থাকে। এই আসন সঠিক ভাবে অনুশীলন করলে পায়, কোমর ও নিতম্বের পেশিগুলির শক্তি বৃদ্ধি পায়। যৌনাঙ্গের রক্ত সঞ্চালন ভাল রাখতেও বেশ উপযোগী এই আসন। ফলে যৌন মিলন সুখকর করতে এই আসন অত্যন্ত কার্যকর। পাশাপাশি নারীদের ঋতুস্রাবকালীন পেশির টান কমাতেও সাহায্য করে এই আসন

২। চক্রাসন
মেরুদণ্ড ভাল রাখতে এই আসনটি বেশ জনপ্রিয়। কিন্তু এই আসনে নমনীয় হয় গোটা দেহই। পাশাপাশি ঝরে পেটের বাড়তি মেদ। ফলে উপকৃত হয় যৌন জীবন।

Advertisement

৩। অধোমুখ শ্বনাসন
এই আসনে মুখ নিচু করে কুকরের মতো ভঙ্গিমা করা হয়ে থাকে। হাত, পা, কাঁধ ও পিঠের পেশি ভাল রাখতে সাহায্য করে এই আসন। পাশাপাশি মস্তিষ্কে রক্তসঞ্চালন বৃদ্ধি করে, ফলে ভাল উজ্জীবিত হয় মন।

তবে খেয়াল রাখবে সব আসন সবাই করতে পারেন না। বিশেষত শারীরিক অসুস্থতা থাকলে যে কোনও আসন করার আগেই নেওয়া উচিত বিশেষজ্ঞদের পরামর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন