Pet Care

প্রতি বর্ষায় অসুস্থ হয়ে পড়ে পোষ্য? তাদের যত্ন নেবেন কী ভাবে?

বর্ষাকালে সংক্রমণের ভয় বেশি। তাই নিজেকে তো সুস্থ রাখতে হবেই, সঙ্গে খেয়াল রাখতে হবে বাড়ির পোষ্যটিরও। বর্ষায় পোষ্যের চাই বাড়তি যত্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ২০:১৯
Share:

বর্ষায় পোষ্যের চাই বাড়তি যত্ন। ছবি: সংগৃহীত।

গ্রীষ্মের দুপুরে ঘন ঘন মেঘ করে আসছে। আকাশ কালো হয়ে এমন মেঘলা হয়ে যাচ্ছে, মনে হচ্ছে এই বুঝি ঝেঁপে বৃষ্টি এল। পরক্ষণেই আবার ঝলমলিয়ে উঠছে। রোদ আর বৃষ্টির খেলা শেষ হলে তবেই বঙ্গে বর্ষা ঢুকবে। তেমনই পূর্বাভাস। তবে বর্ষাকালের জন্য আর বেশি অপেক্ষা করতে হবে না। কিছু দিনের মধ্যেই অবসান হতে চলেছে অপেক্ষার। বর্ষাকালে সংক্রমণের ভয় বেশি। তাই নিজেকে তো সুস্থ রাখতে হবেই, সঙ্গে খেয়াল রাখতে হবে বাড়ির পোষ্যটিরও। বর্ষায় পোষ্যের চাই বাড়তি যত্ন। কী ভাবে যত্ন নিলে বর্ষাকালে সুস্থ থাকবে আদরের পোষ্য?

Advertisement

১) গরমে তো বটেই বর্ষাকালেও পোষ্যকে মাঝেমাঝে স্নান করানো জরুরি। তবে এই মরসুমে পোষ্যকে কী ধরনের শ্যাম্পু, সাবান, ময়েশ্চারাইজার মাখাবেন, তা এক বার পশু চিকিৎসকের কাছ থেকে জেনে নিন। বর্ষায় যেহেতু ফাঙ্গাস সংক্রমণের একটা ভয় থাকে, তাই পোষ্যের ক্ষেত্রে অ্যান্টিফাঙ্গাল প্রসাধন ব্যবহার করা জরুরি।

২) বর্ষায় ঘন ঘন রাস্তায় নিয়ে না বেরোনোই ভাল। এই সময়ে আবহাওয়া ঠান্ডা থাকে। পোষ্যের শরীর খারাপ হতে পারে। বৃষ্টি পড়ুক আর না পড়ুক, বাইরে নিয়ে যাওয়ার আগে একটি ‘রেন জ্যাকেট’ পরিয়ে নিন। টিপটিপ করে বৃষ্টি পড়লে সুরক্ষিত থাকবে পোষ্য।

Advertisement

৩) বর্ষায় সংক্রমণের ঝুঁকি এড়াতে পর্যাপ্ত খাবার খাওয়ান পোষ্যকে। কোন খাবারগুলি খেলে সংক্রমণ থেকে পোষ্যকে দূরে রাখা যাবে, সে বিষয়ে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলে নিন।

৪) ঝ়ড়-বৃষ্টির সময়ে এমনিতেই খানিক ভীত থাকে পোষ্যরা। তাই সে সময়ে বাড়িতে একা না রাখাই ভাল। ঘরের মধ্যেই গদি পেতে কিংবা অন্য কোনও ব্যবস্থা করে আরামদায়ক একটি জায়গা করে দিন পোষ্যকে। বর্ষায় ঘর এমনিতেই স্যাঁতসেঁতে থাকে। পোষ্যের অস্বস্তি দূর করার দায়িত্ব আপনারই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন