Divorce

পরকীয়ায় লিপ্ত ছিলেন স্ত্রী, তাই বিবাহবিচ্ছেদের পর স্থায়ী খোরপোশের অধিকার নেই, জানাল কোর্ট

আগে থেকেই বিবাহ-বহির্ভূত সম্পর্কে ছিলেন স্ত্রী, তাই বিবাহবিচ্ছেদের পর তিনি নিজের ভরণপোষণের জন্য আর স্বামীর থেকে স্থায়ী খোরপোশ দাবি করতে পারেন না, জানাল পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৬:২২
Share:

বিবাহবিচ্ছেদ মানেই খোরপোশ নয়। প্রতীকী ছবি

স্ত্রী বিবাহ-বহির্ভূত সম্পর্কে লিপ্ত ছিলেন, তাই বিবাহবিচ্ছেদের পর তিনি নিজের ভরণপোষণের জন্য আর স্বামীর কাছে স্থায়ী খোরপোশ দাবি করতে পারেন না। বিবাহবিচ্ছেদের একটি মামলার রায়দানের সময় এমনই মত প্রকাশ করল পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট।

Advertisement

স্বামী বিবাহবিচ্ছেদের অনুমতি পেয়ে গিয়েছিলেন আগেই। কিন্তু বিবাহবিচ্ছেদের স্থায়ী খোরপোষ বাবদ স্বামীর কাছে ২৫ লক্ষ টাকা দাবিতে সম্প্রতি এক মহিলা কোর্টের দ্বারস্থ হন। স্বামীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগও করেন তিনি। এই বিষয়ে দিল্লি হাই কোর্টের একটি সাম্প্রতিক রায়ের উল্লেখ করেন মহিলার আইনজীবী। ওই রায়ে স্বামীর হাতে মানসিক নির্যাতনের শিকার হওয়ায় স্থায়ী খোরপোষ পেয়েছিলেন এক মহিলা। তবে তথ্যপ্রমাণের ভিত্তিতে অভিযোগকারিণীর দাবি খারিজ করে দিয়েছে ঋতু বাহরি ও নিধি গুপ্তের বেঞ্চ।

কোর্ট জানিয়েছে, তথ্য-প্রমাণ খতিয়ে দেখে জানা গিয়েছে যে অভিযোগকারী মহিলা বেশ কিছু দিন থেকেই বিবাহ-বহির্ভূত সম্পর্কে লিপ্ত ছিলেন। স্বামীর অনুপস্থিতিতে প্রেমিকের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার কথা জানিয়েছে বাড়ির পরিচারকও। তাই যিনি আগে থেকেই এ হেন সম্পর্কে লিপ্ত রয়েছেন, তিনি বিবাহবিচ্ছেদের পর স্বামীর থেকে স্থায়ী খোরপোশ দাবি করতে পারেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন