Restaurant

খেতে চাইলে ঘুমোতেও পাবেন, নতুন নিয়ম শুনে ভিড় বাড়ছে জর্ডনের রেস্তরাঁয়

নৈশভোজের পর যদি ঘুমোতে ইচ্ছা করে, তা হলে বাড়ি ফেরার জন্য অপেক্ষা করতে হবে না। রেস্তরাঁর একটি ঘরেই গড়িয়ে নেওয়া যাবে। নতুন উদ্যোগ এক রেস্তরাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৮:১৭
Share:

রেস্তরাঁয় খাবার খাওয়ার পর যদি ঘুম পায়, তা হলে সেখানেই নিশ্চিন্তে ঘুমিয়ে পড়তে পারেন। ছবি: সংগৃহীত।

ভরপেট খাওয়ার পর বিছানায় একটু গড়িয়ে নিতে ইচ্ছা করে। ভালমন্দ খাবার খাওয়ার পরে দু’চোখে জড়িয়ে আসে ঘুম। বাড়িতে খাবার খাওয়ার পর ঘুমিয়ে পড়া সহজ হলেও রেস্তরাঁয় কিন্তু ঘুম পেলেও সে সুযোগ নেই। তবে ঘুম কাতুড়ে গ্রাহকদের জন্য জর্ডনের এক রেস্তরাঁয় সেই ব্যবস্থা থাকছে। রেস্তরাঁয় খাবার খাওয়ার পর যদি ঘুম পায়, তা হলে সেখানেই নিশ্চিন্তে ঘুমিয়ে পড়তে পারেন। ‘মোয়াব’ নামের এই রেস্তরাঁ মূলত রাতেই খোলা থাকে। নৈশভোজ সেরে আর বাড়ি যেতে ইচ্ছা না করলে গ্রাহকেরা রেস্তরাঁর ভিতরেই শীতাতপনিয়ন্ত্রিত একটি ঘরে থেকে যেতে পারেন। তার জন্য আলাদা করে কোনও খরচও নেই।

Advertisement

জর্ডনের রাজধানী আম্মান হল এই রেস্তরাঁর ঠিকানা। তবে এই সুযোগ যে রেস্তরাঁয় খেতে আসা সকলে পাবেন, তা নয়। এখানে একটি শর্ত আছে। যে বা যাঁরা এ দেশের জাতীয় খাবার মানসাফ অর্ডার করবেন, তাঁরাই একমাত্র ঘুমোনোর সুযোগ পাবেন। মানসাফ হল জর্ডনের ঐতিহ্যবাহী খাবার। মাংস এবং দই দিয়েই তৈরি হয় এই পদ। তার পর ভাত কিংবা নানের সঙ্গে পরিবেশন করা হয়।

স্বাদের সঙ্গে কোনও আপস করতে চান না, তাই মানসাফ তৈরির জন্য দক্ষ রন্ধনশিল্পীকেও আনা হয়েছে। রেস্তরাঁ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই খাবার এমনই সুস্বাদু যে পেটভরে খেয়ে একটু ঘুম না দিলে চলে না। রেস্তরাঁর মালিক ওমর এমবাইদিনের কথায়, ‘‘প্রথমে অনেকেই বিষয়টিকে গুরুত্ব দেননি। মজা হিসাবে নিয়েছিলেন কেউ কেউ। পরে বিষয়টি যে সত্যি তা প্রমাণিত হওয়ায়, ইদানীং ভিড় করে মানসাফ খেতে আসছেন অনেকেই।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন