sexual problem

Sexual Health: বেদানার রস কি পুরুষের যৌনশক্তি বাড়াতে পারে? কী বলছে চিকিৎসাবিজ্ঞান

বহু পুরুষই নানা কুণ্ঠার কারণে যৌন সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে যান না। বদলে তাঁরা দ্বারস্থ হন নানা ঘরোয়া টোটকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৯:২১
Share:

বেদানার রস কি পুরুষের যৌন সমস্যার সমাধান করতে পারে? ছবি: সংগৃহীত

পুরুষের যৌনক্ষমতা নানা কারণে হ্রাস পাচ্ছে। এর পিছনে যেমন রয়েছে ক্লান্তিকর জীবনযাপন, তেমনই রয়েছে নানা ধরনের অসুখ।

Advertisement

কিন্তু কারণ যাই হোক না কেন, চিকিৎসায় তার বেশির ভাগেরই প্রতিকার সম্ভব। কিন্তু বহু পুরুষই নানা কুণ্ঠার কারণে যৌন সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে যান না। বদলে তাঁরা দ্বারস্থ হন নানা ঘরোয়া টোটকার। এর কয়েকটি কাজে লাগে, কয়েকটি কোনও উপকারই করে না।

এই তালিকায় রয়েছে রয়েছে অতি পরিচিত ফল ডালিম এবং বেদানা। অনেকেই মনে করেন, এই ফল পুরুষের যৌনক্ষমতা বাড়াতে সাহায্য করে। কিন্তু কথাটা কি আদৌ ঠিক?

Advertisement

বেদানায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ। শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে বেদানা দারুণ কাজে লাগে। এই কারণেই যাঁরা রক্তাল্পতায় ভোগেন, তাঁরা নিয়মিত বেদানা খেলে সমস্যা কিছুটা কমে। কিন্তু পুরুষের বন্ধ্যাত্ব বা ‘ইরেকটাইল ডিসফাংশন’-এর ক্ষেত্রেও কি কাজে লাগতে পারে এই বেদানা?

বহু গবেষণার ফল বলছে, কোনও পুরুষের ক্ষেত্রে এই সমস্যাটি যদি প্রাথমিক স্তরে থাকে বা সমস্যা যদি গুরুতর না হয়, তা হলে অবশ্যই কাজে লাগতে পারে এই ফলের রস। যে পুরুষেরা প্রতিদিন এক গ্লাস করে বেদানার রস খান, তাঁদের ‘ইরেকটাইল ডিসফাংশন’-এর মাত্রা কমেছে— এমন দেখা গিয়েছে অনেক ক্ষেত্রেই।

যৌন সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে যেতে অনেকেই লজ্জা পান।

এ ছাড়াও বেদানা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। ফলে শরীর চনমনে করতে এবং যৌনশক্তি বাড়াতেই পারে এই ফলের রস।

কিন্তু চিকিৎসকেরা এটাও বলছেন, এই ফল খেলে যৌনদূর্বলতা রাতারাতি উধাও হয়ে যাবে— এমন ভাবার কারণ নেই। সমস্যা গুরুতর হলে চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়াই সে ক্ষেত্রে শ্রেষ্ঠ রাস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন