Sleeping Tip

Sleep Deprivation: ঘুম কমে যাচ্ছে? ভিটামিন সি-এর অভাবেও এই সমস্যা হতে পারে

ভিটামিন সি-এ অভাবে রোগ প্রতিরোধ শক্তি কমে যেতে পারে। হাড়ের ক্ষয় হতে পারে। কিন্তু ঘুম কমে যাওয়া!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৯:৩৭
Share:

ভিটামিন সি-এর অভাবে ঘুম কমতে পারে। ছবি: সংগৃহীত

নানা কারণে ঘুম কমছে অনেকের। অবসাদ, উদ্বেগ তো আছেই, তার সঙ্গে পুষ্টির অভাবও অনেক সময় ঘুম কমিয়ে দেয়। কিন্তু আপনার ক্ষেত্রে এর কোনওটাই হয়নি। তবুও কি ঘুম কমছে? বুঝতে পারছেন না কেন?

Advertisement

এই ঘুম কমে যাওয়ার পিছনে ভিটামিন সি-এর অভাবও একটা কারণ হতে পারে।

ভিটামিন সি-এ অভাবে রোগ প্রতিরোধ শক্তি কমে যেতে পারে। হাড়ের ক্ষয় হতে পারে। কিন্তু ঘুম কমে যাওয়া! বিষয়টা খুব একটা প্রচলিত ধারণা নয়।

Advertisement

হালে কোরিয়ান মেডিক্যাল সায়েন্স-এর জার্নালে প্রকাশিত হয়েছে এমনই একটি গবেষণাপত্র। সেখানে দেখানো হয়েছে, কী ভাবে ভিটামিন সি-এ পরিমাণ শরীরে কমে গেলে ঘুমও কমে যায়। শুধু তাই নয়, আরও সমস্যা হয় এ ক্ষেত্রে। শরীরে ভিটামিন সি-এর অভাব রয়েছে, এমন কেউ যদি পর্যাপ্ত সময় ঘুমান, তা হলেও তাঁর ক্লান্তি কাটে না।

ভিটামিন সি-এর অভাবে ভুগছেন, এমন কিছু মানুষকে বাইরে থেকে এই ভিটামিনটি দিয়ে দেখা গিয়েছে, ঘুমের মান ভাল হয়েছে। শুধু তাই নয়, ক্যানসার রোগী, যাঁদের কেমোথেরাপি চলছে, তাঁদের শরীরে ভিটামিন সি-এর মাত্রা বাড়িয়েও একই জিনিস দেখা গিয়েছে। তাঁদের ঘুমের মান ভাল হয়েছে।

ভিটামিন সি-এর অভাবে কতটা কমতে পারে ঘুম?

এই কথাই গবেষণাপত্রটিতে লিখেছেন চিকিৎসকেরা।

এই ভিটামিনের অভাবে কতটা কমতে পারে ঘুম? গবেষণায় দেখানো হয়েছে, যাঁদের শরীরে ভিটামিন সি-এর অভাব আছে, তাঁদের ৫ ঘণ্টার কাছাকাছি নেমে আসে ঘুম। তাঁদেরই সেই অভাব না থাকলে আরামে ৭ ঘণ্টা ঘুম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন