Life style news

স্নেক ভেনম! মাত্র এক বোতল বিয়ারেই মৃত্যু ঘটতে পারে!

কেন? কারণ মাত্র এক বোতল বিয়ারই একজনকে মৃত্যুশয্যায় শায়িত করার জন্য যথেষ্ট!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৮ ১৮:৫১
Share:

বিশ্বের সবচেয়ে কড়া বিয়ার এই স্নেক ভেনম। ছবি: সংগৃহীত।

স্নেক ভেনম! তবে এটা সাপের বিষ নয়, বিয়ার। কিন্তু বিষের থেকে কোনও অংশে কম যায় না এই বিয়ার। কেন? কারণ মাত্র এক বোতল বিয়ারই একজনকে মৃত্যুশয্যায় শায়িত করার জন্য যথেষ্ট!

Advertisement

সবচেয়ে কড়া বিয়ার হিসাবে এতদিন যাকে জেনে এসেছে বিশ্ব, সেই অ্যাবসিন্থে অ্যালকোহলের পরিমাণ ৬০ শতাংশ। আর স্নেক ভেনম-এ অ্যালকোহলের পরিমাণ ৬৭.৫০ শতাংশ! এত বেশি অ্যালকোহল শরীরের পক্ষে বিষের মতোই কাজ করবে। সেটা মাথায় রেখেই এই বিয়ারের নাম দেওয়া হয়েছে স্নেক ভেনম।

স্কটল্যান্ডে একটি প্রস্তুতকারক সংস্থা এই বিয়ার উৎপাদন করেছে। ভীষণ ক্ষতিকর হওয়ার জন্যই বিয়ারের বোতলের গায়ে বিধিসম্মত সতর্কীকরণও দিয়ে রেখেছে সংস্থা। তাতে স্পষ্ট বলা রয়েছে, একসঙ্গে ৩৫ মিলিলিটারের বেশিএই অ্যালকোহল খাওয়া নিষিদ্ধ। কোনও রকম দুর্ঘটনা এড়াতে একসঙ্গে একটি বোতলের (২৭৫ মিলিলিটার) বেশি বিক্রিও নিষিদ্ধ এই বিয়ার।

Advertisement

আরও পড়ুন: বড়দিনের বোনাস বন্দুক! শুনেছেন কখনও

আরও পড়ুন: এ শহরে সাইকেল চালালেই মিলবে এক বোতল বিয়ার!

কীভাবে বানানো হয় এই বিয়ার?

দু’ধরনের ইস্ট আর পিট মল্ট দিয়ে তৈরি হয় এর প্রাথমিক মিশ্রণ। তারপর সেটাকে একাধিকবার জমিয়ে কঠিনে পরিণত করা হয়। এই ভাবে মিশ্রণের মধ্যে জল আর অ্যালকোহলকে আলাদা করা হয়। জলের আর অ্যালকোহলের হিমাঙ্ক আলাদা হওয়ায় খুব সহজেই এই পদ্ধতিতে আলাদা করা সম্ভব। এই ভাবে যত বার জমিয়ে কঠিনে পরিণত করা হয়, তত বেশি পরিমাণ জল বরফে পরিণত হয় এবং মিশ্রণ থেকে জলের পরিমাণ তত কমতে থাকে। পাশাপাশি বাড়তে থাকে অ্যালকোহলের ঘনত্বও। এই ভাবে ক্রমে মিশ্রণটা হয়ে ওঠে সবচেয়ে কড়া অ্যালকোহল।

আরও পড়ুন: শীতে শিশুকে স্নান করানো নিয়ে চিন্তায়? দেখে নিন সমাধান

এই বিয়ার নাকি এতটাই কড়া যে, মুখের কাছে আনার অনেক আগে তার গন্ধেই নেশা ধরে যাবে। হালকা একটা ফলের গন্ধও পাওয়া যাবে পান করার সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন