hiccough

হেঁচকি নিয়ে জেরবার? ঘরোয়া উপায়ে নিস্তার পান এ ভাবে

জল খেলে হেঁচকি কমে, লিভার ঠান্ডা হয়— এমন একটা ধারণা আমাদের আছেই। তবে তা থেকে নিষ্কৃতি পেতে আরও কিছু ঘরোয়া কিছু উপায় অবলম্বন করা যায়। দেখে নিন সে সব কী কী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৮ ১৩:২৪
Share:

হেঁচকি বন্ধ করতে ঘরোয়া উপায়ে আস্থা রাখুন। ছবি: শাটারস্টক।

হেঁচকি ওঠা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। চিকিৎসকদের মতে, হেঁচকির কোনও বিশেষ একটি কারণ নেই। নানা কারণেই হেঁচকি উঠতে পারে।

Advertisement

খেতে বসার পর খাবার পেটে যাওয়ার পরেই বা দ্রুত খেতে চেষ্টা করলে, গরম ও মশলাদার খাবার খেলে কিংবা গরম খাবারের সঙ্গে ঠান্ডা জল খেলে হেঁচকি ওঠার প্রবণতা বাড়ে। অনেক সময় দীর্ঘ ক্ষণ হাসলে বা কাঁদলেও হেঁচকি ওঠে। আবার বড় ধরনের কোনও অসুখের কারণেও হেঁচকির প্রবণতা থাকে।

বড় কোনও অসুখ ছাড়া সাধারণ কারণে হেঁচকি উঠলে জল খেলে তা কমে, লিভার ঠান্ডা হয়, এমন একটা ধারণা আমাদের আছেই। তবে তা থেকে নিষ্কৃতি পেতে আরও কিছু ঘরোয়া কিছু উপায় অবলম্বন করাই যায়। দেখে নিন সে সব কী কী।

Advertisement

আরও পড়ুন: এ ভাবে সানস্ক্রিন মাখেন না? তা হলে কিন্তু ভুল করছেন

ঢ্যাঁড়শ খান না? এ সব জানলে এই ভুল আর করবেন না

হঠাৎ হেঁচকি ওঠা শুরু করলে সঙ্গে সঙ্গে কয়েক চামচ মাখন বা চিনি খান। মাখনের ফ্যাট ও চিনির শর্করা হেঁচকি কমাতে কার্যকর। ঘাড়ে গরম তেল দিয়ে ভাল করে মালিশ করুন, হেঁচকি সহজে কমবে। লম্বা শ্বাস নিয়ে ভিতরে অনেক ক্ষণ তা ধরে রেখে দিন। সঙ্গে অবশ্যই নাক বন্ধ রাখুন। শ্বাস বার করতে না পারার কষ্ট অসহ্য হয়ে উঠলে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। বার কয়েক এই পদ্ধতি অবলম্বন করলে সহজেই কমবে হেঁচকি। দুই কানে দুই আঙ্গুল ঢুকিয়ে কিছু ক্ষণ থাকুন। শ্বাস চেপে রাখুন সেইটুকু সময়। দেখবেন, হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে। খাটে বসে লম্বা শ্বাস নিন, এ বার দুই হাঁটুকে মুড়ে বুকের কাছে আনুন। পেটের তলদেশে চাপ পড়ে হেঁচকি বন্ধ হয় এই উপায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন