গরম হোক বা বর্ষা— ত্বক বিশেষজ্ঞরা বলেন সানস্ত্রিনের প্রয়োজন সারা বছরই। এমনকি, মেঘলা দিনেও বাড়ির বাইরে বেরনোর আগে এই ক্রিম মেখে বেরনোর পরামর্শ দেন তাঁরা। নারী-পুরুষ নির্বিশেষে ত্বক ভাল রাখতে, শরীরের খোলা অংশের ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে এই ক্রিমের প্রয়োজনীয়তার কথা কে না জানে!

কিন্তু সানস্ত্রিন মাখারও বেশ কিছু নিয়ম আছে, যা হয়তো আমরা অনেকেই মেনে চলি না। আর তাই সানস্ক্রিন মাখার পরেও তার উপকারিতা অনেকেই পান না। রূপ বিশেষজ্ঞদের মতে বিশেষ ক’টি নিয়ম মেনে সানস্ত্রিন ব্যবহার করলে ত্বকের জেল্লা তো আসবেই, সঙ্গে সূর্যের আলোয় ত্বকের পুড়ে যাওয়ার ভয়ও আর থাকবে না।

দেখে নিন সে সব নিয়ম।

আরও পড়ুন: আপনার সন্তান কি বুদ্ধিমান? বুঝবেন কী ভাবে?

ঢ্যাঁড়শ খান না? এ সব জানলে এই ভুল আর করবেন না

  • বাইরে থাকুন বা ঘরে, দিনের বেলা সূর্যের আলোর সং‌স্পর্শে আপনি কোনও না কোনও ভাবে আসছেনই। তাই বাড়িতে থাকলেও সানস্ক্রিন মাখুন।
  • এসি ঘরে বসে থাকলে বা কোনও ঢাকা জায়গায় থাকলে দিনের বেলা প্রতি তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে রোদে বেরনোর কাজ থাকলে তা অবশ্যই দু’ঘন্টা অন্তর ব্যবহার করুন।
  • যে ব্র্যান্ডেরই সানস্ক্রিন ব্যবহার করুন না কেন, ব্যবহারের সময় অবশ্যই তাতে কিছুটা জল যোগ করুন। বিশেষজ্ঞদের মতে, জল নিজেই খুব বড় ময়শ্চারাইজার। তাই সানস্ক্রিন ব্যবহারের সময় অল্প জল যোগ করুন তাতে। হাতের তালুতে কয়েক ফোঁটা জল যোগ করে তার পর তার সঙ্গে সানস্ক্রিন মিশিয়ে মাখুন শরীরে। এতে ক্রিম অনেক ক্ষণ থাকবে আর সানস্ক্রিন মাখলেই যে ঘাম হওয়ার প্রবণতা থাকে, তাও কমবে।