ওষুধ যখন ‘ডিটক্স’

পুজোর মরসুমে খাওয়াদাওয়া হয়েছে বেহিসেবি। ফলে পেটের সমস্যা, শরীরের ত্রাহি ত্রাহি অবস্থা। এ সব কিছুরই দাওয়াই রইল ডায়েটে

Advertisement

নবনীতা দত্ত

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৯ ২৩:৪৪
Share:

শরীরকে সারিয়ে তুলতে ‘ডিটক্স’ ডায়েট খুব ভাল কাজে দেয়।

এগরোল, ফুচকা, তন্দুরি, বিরিয়ানি, পোলাও, মাংস... পুজোয় ভূরিভোজ হয়েছে জমিয়ে। কিন্তু সেই ফ্যাটও যে শরীরে জমিয়ে বসতে চলেছে। ফ্যাট বাদ দিলেও পেটের গোলমাল, গ্যাস, অম্বলের সমস্যা তো থেকেই যায়। এই সব সমস্যা সরিয়ে শরীরকে সারিয়ে তুলতে ‘ডিটক্স’ ডায়েট খুব ভাল কাজে দেয়।

Advertisement

ডিটক্স ডায়েট কী?

শরীরের অতিরিক্ত টক্সিন বা বর্জ্য পদার্থ ফ্লাশ আউট করার প্রক্রিয়াই ডিটক্সিফিকেশন। আসলে হজমে সহায়ক অঙ্গ-প্রত্যঙ্গকে বিশ্রাম দিয়ে শরীরের টক্সিন বার করাই এই ডায়েটের মূল লক্ষ্য। ঘরোয়া পথ্য অনুসরণ করলে, ক’দিন বেশি খাওয়াদাওয়া হলে ঝোল-ভাতই খাইয়ে থাকেন মা-কাকিমারা। সেই রাস্তা ধরেই তৈরি হয়েছে এই ডিটক্স ডায়েট। জল, ফলের রস জাতীয় খাবারই বেশি থাকে এই ডায়েটে। বেশি পরিমাণে জল খেলে এমনিতেই শরীরের বর্জ্য সহজে বেরিয়ে যায়। তবে অনেকেই ডিটক্স ডায়েটে তিন-চার ঘণ্টা ফাস্টিং করেন। ডায়াটিশিয়ান সুবর্ণা রায়চৌধুরী জানালেন, ‘‘না খেয়ে থাকাটা একদম ঠিক নয়। বরং অল্প ফলের রস, আনাজপাতিতে ভরসা রাখা যেতে পারে। শর্করা ও ফ্যাটজাতীয় খাবার খাওয়া বন্ধ করে স্বাস্থ্যকর খাবার পরিমাণে বাড়াতে হবে।’’ তিন থেকে পাঁচ দিন মতো এই ডায়েট ফলো করলেই ফল পাবেন। তবে টানা বেশি দিন এই ডায়েট শরীরের জন্য ঠিক নয়। তাই ক’দিন ধরে খুব বেশি পরিমাণে বাইরে খাওয়াদাওয়া হয়ে থাকলে ক’দিনের জন্য এই ডায়েটের শরণাপন্ন হতে পারেন।

Advertisement

ডিটক্স ওয়াটার

• রাতে এক লিটার জলে ২ চা চামচ আদা কুচি, একটি শসা কুচি, ২ ইঞ্চি দারচিনি, একটি পাতিলেবুর রস ও অল্প মধু মিশিয়ে রাখুন। পরের দিন সকালে উঠে এই জল ছেঁকে আরও তিন লিটার জল মিশিয়ে সারা দিনের জল তৈরি রাখুন। এই জল পুরো দিন খেলে উপকার পাবেন

কী কী খাবেন

• আপেল, পেয়ারা, নাশপাতি, তরমুজ, বেদানা, আনারস, মুসাম্বি জাতীয় ফল খান। একটা করে ডাব খেতে পারেন রোজ।
• আনাজের মধ্যে লাউ, গাজর, পেঁপে রাখবেন। লাউয়ের রস কিন্তু খুব ভাল ডিটক্স। তাই সকালে ঘুম থেকে উঠে লাউয়ের রসও খেতে পারেন। একটি পাত্রে লাউ কুরিয়ে তা চেপে রস করে নিন। এর মধ্যে পাতিলেবুর রস ও এক চিমটি নুন মিশিয়ে খেয়ে নিন। পালং শাক, লেটুস রাখতে পারেন ডায়েটে।
• এই ডায়েটে কার্বস কমাতে হবে। কিন্তু পেটও তো ভরাতে হবে। তাই ডালিয়া বা জোয়ার, বাজরার রুটি খেতে পারেন। তবে তা অল্প পরিমাণে। পেট ভরানোর মতো স্মুদি রাখতে পারেন ডায়েটে। ডালের সুপ, ভেজিটেবল সুপও খেতে পারেন। তবে কর্নফ্লাওয়ার মেশানো চলবে না। খাওয়ার শেষে শসা, টম্যাটো ও গাজর দিয়ে সালাড বানিয়ে খান। বিকেলের দিকে ফ্ল্যাক্স সিড্‌স, সানফ্লাওয়ার সিড্‌স খেতে পারেন। ডিটক্স ডায়েটে শরীর দুর্বল লাগলে, এতে এনার্জি ফিরে পাবেন।
• প্রত্যেক দিন তিন থেকে চার লিটার জল অবশ্যই খেতে হবে। ফলের রস খেলে সেটাও জলের মধ্যেই ধরতে পারেন। তবে মনে রাখবেন, এই জলই কিন্তু শরীরের বর্জ্য ধুয়ে বার করে আনে।
খাওয়া নিয়ন্ত্রণের সঙ্গে ব্যায়াম করে শরীরকে সচল রাখতে হবে। তা হলে ফল পাবেন দ্রুত।

(মডেল: সুস্মিতা চট্টোপাধ্যায় ছবি: অমিত দাস
মেকআপ: চয়ন রায়; লোকেশন ও হসপিটালিটি: এপিসোড ওয়ান, তপসিয়া রোড)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন