Life style news

জেনে নিন অ্যালার্ম ছাড়াই সকালে ঘুম থেকে ওঠার উপায়

কী ভাবে সেটা সম্ভব তারই কিছু টিপস রইল গ্যালারিতে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মে ২০১৮ ১৫:০১
Share:
০১ ০৬

সকালে ঘুম থেকে ওঠার কথা শুনলেই যেন গায়ে জ্বর আসে। আর এর চক্করে হয়ত রাতের ঘুমটাও গেল। কিন্তু জানেন কি সকালে ঘুম থেকে আপনিও উঠতে পারেন অনায়াসে। কী ভাবে সেটা সম্ভব তারই কিছু টিপস রইল গ্যালারিতে।

০২ ০৬

সবচেয়ে প্রথমে যেটা করবেন, তা হল অ্যালার্ম বন্ধ করে দিন। অবাক হচ্ছেন? এটাই স্বাভাবিক উপায়ে ঘুম ভাঙানোর প্রথম উপায়। দু’তিন সপ্তাহ লক্ষ রাখুন আর নোট রাখুন ঠিক কখন আপনার ঘুম ভাঙছে। কত ঘণ্টা ঘুম আপনার জন্য জরুরি তার একটা ধারণা পাবেন।

Advertisement
০৩ ০৬

সেই অনুযায়ী ঘুমতে যাওয়ার সময়টা নির্দিষ্ট করুন। আর অবশ্যই ফোন থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন এই সময়টা। কারণ বেশিরভাগ সময়ই সোশ্যাল মিডিয়ায় স্ক্রোল করেই ঘুমের জন্য বরাদ্দ অনেকটা সময়ই আমরা নষ্ট করে ফেলি।

০৪ ০৬

রাতের জন্য অপেক্ষা করবেন না। ঘুম থেকে উঠেই বরং বিছানাটা গুছিয়ে ফেলুন। এতে রাতে কিছুটা হলেও সময় বাঁচবে।

০৫ ০৬

জানলার পর্দাগুলো সরিয়ে রাখুন। সকাল হলেই জানলা দিয়ে রোদ পড়বে চোখে। খুব তাড়াতাড়ি ঘুমও ভেঙে যাবে।

০৬ ০৬

বিশেষজ্ঞরা বলছেন, বেশির ভাগ মানুষই ভীষণ অলস। তাই ৪-৫ মিনিট সময় পার্থক্যে পরপর বেশ কয়েকটা অ্যালার্ম সেট করে রাখি। সত্যিই যদি আপনি তাড়াতাড়ি উঠতে চান, এবং একান্তই যদি অ্যালার্ম তার জন্য অপরিহার্য হয় তাহলে আলস্য ছেড়ে প্রথম অ্যালার্মেই উঠে পড়ুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement