Sperm

অবসাদ কাটানোর দাওয়াই হতে পারে বীর্য, বলছেন গবেষকরা

অবসাদ কাটাতে সেক্সের গুরুত্বের কথা খুব একটা অজানা নয়। সুস্থ শরীর ও মনের জন্য সুস্থ যৌন সম্পর্ক যে জরুরি সে কথা চিকিত্সকরা বলেই থাকেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৮ ১৪:৩৪
Share:

প্রতীকী ছবি।

অবসাদ কাটাতে সেক্সের গুরুত্বের কথা খুব একটা অজানা নয়। সুস্থ শরীর ও মনের জন্য সুস্থ যৌন সম্পর্ক যে জরুরি সে কথা চিকিত্সকরা বলেই থাকেন। আর এই সুস্থতার আসল চাবিকাঠি যে লুকিয়ে রয়েছে বীর্যের মধ্যে, তা জানা গেল সাম্প্রতিক এক গবেষণায়।

Advertisement

নিউ ইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৩০০ জন মহিলাকে নিয়ে একটি গবেষণা চালান। তাদের যৌনজীবন ও মানসিক স্বাস্থ্য একে অপরের সঙ্গে তুলনা করে দেখা হয়। দেখা যায়, এদের মধ্যে যারা অসুরক্ষিত যৌন সম্পর্কে রয়েছেন, মানসিক ভাবে তারা অনেকটাই বেশি সুস্থ। গবেষণায় দেখা যায় বীর্যের মধ্যে রয়েছে এমন কিছু রাসায়নিক যা আমাদের মুড ভাল রাখতে সাহায্য করে। অবসাদ কাটায়, ভাল ঘুম আনতেও সাহায্য করে।

গবেষকদের দাবি, বীর্যের মধ্যে থাকা রাসায়নিক মস্তিষ্কে সেরোটোনিন, মেলাটোনিন, থাইরোট্রোপিন হরমোন ক্ষরণে সাহায্য করে। যেহেতু বীর্য খুব তাড়াতাড়ি রক্তে শোষিত হয় তাই নিমেষে মুড ভাল করতে পারে। তাই প্রেগন্যান্সি ও এসটিডি-র কথা মাথায় রেখেও বিশেষজ্ঞরা যত বেশি সম্ভব অসুরক্ষিত যৌনমিলনেরই পরামর্শ দিচ্ছেন।

Advertisement

আরও পড়ুন: সঙ্গীর গন্ধ নিমেষে দূর করতে পারে স্ট্রেস

আরও পড়ুন: সঙ্গীর কোন আচরণ করা উচিত, কোনটা নয়

শুধু মানসিক স্বাস্থ্যই নয়। বীর্যের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ ও প্রোটিন থাকায় তা শারীরিক স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে।

‘এই ধরনের খবর আপনার ইনবক্সে সরাসরি পেতে এখানে ক্লিক করুন

আর্কাইভস অব সেক্সুয়াল বিহেভিয়ারস-এ এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন